x

এইমাত্র

  •  ব্রাহ্মণবাড়িয়ায় একদিনে ১৮ জন করোনায় আক্রান্ত
  •  ২০ মিনিটে করোনা টেস্টের ট্রায়াল শুরু যুক্তরাজ্যে
  •  গত ২৪ ঘন্টায় করোনায় নতুন সংক্রমিত ১৬৯৩ জন, মৃত্যু ২৪
  •  বিশ্বে করোনায় মোট মারা গেছেন ৩ লাখ ৩৪ হাজার ৯৯৭ জন
  •  বিশ্বে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে সুস্থ ২০ লাখ ৯৪ হাজার ১৪৩ জন

সুনামগঞ্জে মুক্তিযুদ্ধের বই নিয়ে শ্রাবণের বইগাড়ি

প্রকাশ : ১৮ জানুয়ারি ২০১৯, ১৬:৩৪

জাগরণীয়া ডেস্ক

‘ইতিহাস ধরবো তুলে বই যাবে তৃণমূলে’ -এই স্লোগানকে ধারণ করে মুক্তিযুদ্ধের বই নিয়ে সুনামগঞ্জে অনুষ্ঠিত হচ্ছে শ্রাবণ প্রকাশনীর আয়োজনে ‘মুক্তিযুদ্ধের ভ্রাম্যমাণ বইমেলা’। ১৮ জানুয়ারি (শুক্রবার) এই মেলা অনুষ্ঠিত হচ্ছে। 

শুক্রবার সকালে সিলেট থেকে যাত্রা শুরু করে শ্রাবণের বইগাড়ি সুনামগঞ্জে পৌঁছায়। শহরের শহীদ মুক্তিযোদ্ধা জগৎজ্যোতি পাবলিক লাইব্রেরির সামনে দিয়ে বর্তমানে বইগাড়িটি শহরের পৌরবিপণী এলাকায় রাখা আছে। সুনামগঞ্জের শিক্ষক, সমাজকর্মী ও অন্যান্য সচেতন পাঠকবৃন্দ সেখানে উপস্থিত হয়েছেন।

উল্লেখ্য, গত ৮ ডিসেম্বর রাজধানীর আগারগাঁওয়ে মুক্তিযুদ্ধ জাদুঘর প্রাঙ্গণে আনুষ্ঠানিকভাবে চারমাসব্যাপী শ্রাবণ প্রকাশনীর ভ্রাম্যমান মুক্তিযুদ্ধের বইমেলার শুভ উদ্বোধন করা হয়। বইমেলার উদ্বোধন করেন প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা তৌফিক-ই-ইলাহী চৌধুরী বীরবিক্রম। 

২০১৯ সালের ৩১ মার্চ পর্যন্ত মুক্তিযুদ্ধ নিয়ে লেখা পাঁচ সহস্রাধিক বই নিয়ে এই গাড়ি ছুটে বেড়াবে রাজধানী ঢাকাসহ দেশের আনাচে-কানাচে। উদ্বোধনী অনুষ্ঠানে এই উদ্যোগ প্রসঙ্গে শ্রাবণ প্রকাশনীর স্বত্বাধিকারী রবীন আহসান জানান, রাজধানী বাইরে আমরা এর আগেও ছোট পরিসরে বই নিয়ে গিয়েছি। জেলা শহরগুলোতে অনেক পাঠক থাকলেও আমাদের মুক্তিযুদ্ধ নিয়ে লেখা ভালো বইগুলো তৃণমূল পর্যায়ে পৌঁছায় না। সবার হাতে বইগুলো পৌঁছে দিতেই আমাদের এই উদ্যোগ। 

ভ্রাম্যমাণ বইমেলার মিডিয়া পার্টনার হিসেবে যুক্ত হয়েছে একাত্তর টেলিভিশন, সমকাল, নিউ এজ, চ্যানেল আই অনলাইন ও নারীবিষয়ক নিউজ পোর্টাল জাগরণীয়া। সহযোগিতা করছে মন্ত্রিপরিষদ বিভাগ ও মুক্তিযুদ্ধ জাদুঘর।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত