x

এইমাত্র

  •  ভারতে গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও ১৯৪ জন করোনায় আক্রান্ত হয়েছেন। এ নিয়ে দেশটিতে করোনায় আক্রান্ত ৯১৮, মারা গেছেন ১৯ জন: এনডিটিভি
  •  ব্রিটেনে করোনায় ২৪ ঘণ্টায় মারা গেছেন ২৬০ জন; মোট ১০১৯। আক্রান্ত বেড়ে ১৭ হাজার ৮৯: ইভনিং স্ট্যান্ডার্ড
  •  জার্মানিতে বসবাসরত পাঁচজন বাংলাদেশি করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। আক্রান্তদের মধ্যে একজন নিবিড় পর্যবেক্ষণে রয়েছেন
  •  ইরানে গত ২৪ ঘণ্টায় করোনায় মারা গেছেন আরও ১৩৯ জন। এছাড়া দেশটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ৩০৭৬ জন। এ নিয়ে দেশটিতে মোট আক্রান্ত ৩৫৪০৯ এবং মৃত ২৫১৭

মুন্সীগঞ্জে শ্রাবণের ভ্রাম্যমান মুক্তিযুদ্ধের বইমেলা অনুষ্ঠিত

প্রকাশ : ১০ ডিসেম্বর ২০১৮, ২১:২৮

জাগরণীয়া ডেস্ক

‘ইতিহাস ধরবো তুলে বই যাবে তৃণমূলে’ -এই স্লোগানকে ধারণ করে মুক্তিযুদ্ধের বই নিয়ে শ্রাবণ প্রকাশনীর বইমেলা অনুষ্ঠিত হয়েছে মুন্সীগঞ্জে। রাজধানীর বাইরে প্রথম জেলা শহর হিসেবে মুন্সীগঞ্জ দিয়ে যাত্রা শুরু করে শ্রাবণের বইগাড়ি। 

১০ ডিসেম্বর (সোমবার) সকাল ১০ টায় জেলার ‘পতাকা একাত্তর’ প্রাঙ্গণে শ্রাবণ প্রকাশনীর আয়োজনে ও আবদুল্লাহ আবু সায়ীদ পাঠাভ্যাস চর্চা কেন্দ্রের সমন্বয়ে আয়োজিত বইমেলার শুভ উদ্বোধন করেন মুন্সীগঞ্জের মাননীয় জেলা প্রশাসক জনাব সায়লা ফারজানা।

উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা তৃণমূলে মুক্তিযুদ্ধের বইকে ছড়িয়ে দেয়ার প্রত্যয় ব্যক্ত করেন এবং শ্রাবণ প্রকাশনীর এই উদ্যোগের সার্বিক সফলতা কামনা করেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সরকারি হরগঙ্গা কলেজের অধ্যাপক ও বিজ্ঞান লেখক সফিক ইসলাম ও বীর মুক্তিযোদ্ধা ও জেলার সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি মতিউল ইসলাম। অন্যান্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন জেলার এডিসি আসমা শাহীন, আবদুল্লাহ আবু সায়ীদ পাঠাভ্যাস চর্চা কেন্দ্রের সভাপতি ফজিলাতুন্নেসা তানিয়া প্রমুখ। 

উল্লেখ্য, গত ৮ ডিসেম্বর রাজধানীর আগারগাঁওয়ে মুক্তিযুদ্ধ জাদুঘর প্রাঙ্গণে আনুষ্ঠানিকভাবে চারমাসব্যাপী শ্রাবণ প্রকাশনীর ভ্রাম্যমান মুক্তিযুদ্ধের বইমেলার শুভ উদ্বোধন করা হয়। বইমেলার উদ্বোধন করেন প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা তৌফিক-ই-ইলাহী চৌধুরী বীরবিক্রম। 

উদ্বোধনী অনুষ্ঠানে উপদেষ্টা তৌফিক-ই-ইলাহী চৌধুরী বলেছিলেন, বাঙালির জীবনে সবচেয়ে গৌরবোজ্জ্বল অর্জন মুক্তিযুদ্ধ। তরুণ প্রজন্মকে মুক্তিযুদ্ধ সম্পর্কে জানতে হলে বই পড়তে হবে। অন্যকে পড়তেও উৎসাহিত করতে হবে।

২০১৯ সালের ৩১ মার্চ পর্যন্ত মুক্তিযুদ্ধ নিয়ে লেখা পাঁচ সহস্রাধিক বই নিয়ে এই গাড়ি ছুটে বেড়াবে রাজধানী ঢাকাসহ দেশের আনাচে-কানাচে। উদ্বোধনী অনুষ্ঠানে এই উদ্যোগ প্রসঙ্গে শ্রাবণ প্রকাশনীর স্বত্বাধিকারী রবীন আহসান জানান, রাজধানী বাইরে আমরা এর আগেও ছোট পরিসরে বই নিয়ে গিয়েছি। জেলা শহরগুলোতে অনেক পাঠক থাকলেও আমাদের মুক্তিযুদ্ধ নিয়ে লেখা ভালো বইগুলো তৃণমূল পর্যায়ে পৌঁছায় না। সবার হাতে বইগুলো পৌঁছে দিতেই আমাদের এই উদ্যোগ। 

ভ্রাম্যমাণ বইমেলার মিডিয়া পার্টনার হিসেবে যুক্ত হয়েছে একাত্তর টেলিভিশন, সমকাল, নিউ এজ, চ্যানেল আই অনলাইন ও নারীবিষয়ক নিউজ পোর্টাল জাগরণীয়া। সহযোগিতা করছে মন্ত্রিপরিষদ বিভাগ ও মুক্তিযুদ্ধ জাদুঘর।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত