'ভালোবাসা আর ভালো না বাসার গল্প'

প্রকাশ | ০১ ফেব্রুয়ারি ২০১৮, ০০:২৫

অনলাইন ডেস্ক

অমর একুশে গ্রন্থমেলা ২০১৮তে প্রখ্যাত নারীবাদী লেখক শারমিন শামস্ এর দুইটি বই আসছে। এর মধ্যে একটি গল্পগ্রন্থ, নাম – ভালোবাসা আর ভালো না বাসার গল্প। এই বইটি প্রকাশ করছে অনিন্দ্য প্রকাশন। এই বইটির প্রচ্ছদ করেছেন ধ্রুব এষ। ছোট বড় ১৪টি গল্পের সংকলন এটি। বইমেলার প্রথম দিন থেকেই বইটি পাওয়া যাবে। 

'ভালোবাসা আর ভালো না বাসার গল্প' নামক গল্পগ্রন্থ নিয়ে লেখক শারমিন শামস্‌ বলেন, প্রেমই কি জীবন? নাকি জীবন এত অসুন্দর আর সংগ্রামমুখর যে প্রেম একটা নির্জীব শুকনো পাতার মত একা একা ওড়ে, ভাসে, তারপর ফিরে যায়! একটা দেশের ইতিহাস আর রাজনীতির ক্লেদ যখন জীবনের অংশ হয়ে ওঠে, সেই জীবনটা কেমন হয়? নারীর আরো নারী হয়ে ওঠা, অথবা নারীত্বের খোলস খুলে বেরিয়ে আসা সাই সাই বাতাসে- জীবন কি তাই? জীবন কি তবে ভালোবাসাহীন? নাকি ভালোবাসাতেই জীবনের পূর্ণতা? ভালোবাসা কি নারীকে পূর্ণ করে? যদি করেও, সেই ভালোবাসা তবে কার জন্য? কেন বারবার ভালোবেসেও শেষপর্যন্ত নারী ফিরে আসে নিজেরই কাছে? এরকম অনেক প্রশ্ন আর এসব প্রশ্নের উত্তর নিয়েই এই বইয়ে উঠে এসেছে একেকটি গল্প।

উল্লেখ্য, পেশায় সাংবাদিক শারমিন শামস্‌ লেখালেখির পাশাপাশি প্রামাণ্য ও স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণ করেন। নারীবাদ তার লেখালেখি ও চলচ্চিত্রের মূল প্রতিপাদ্য। তার প্রথম বই ‘অল দ্য বেস্ট টু পুরুষতন্ত্র’ প্রকাশিত হয়েছে ২০১৭ সালের অমর একুশে বইমেলায়।