‘গণমাধ্যমের পূর্ণ স্বাধীনতা আছে’

প্রকাশ | ২০ অক্টোবর ২০১৬, ১৬:১৫ | আপডেট: ২০ অক্টোবর ২০১৬, ২০:১৮

অনলাইন ডেস্ক

দেশ গণমাধ্যমের পূর্ণ স্বাধীনতা রয়েছে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহস্পতিবার (২০ অক্টোবর) সকালে জাতীয় প্রেসক্লাবের ৬২তম প্রতিষ্ঠাবার্ষিকী ও প্রেসক্লাবে বঙ্গবন্ধু মিডিয়া কমপ্লেক্সের ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

প্রধানমন্ত্রী বলেন, দেশে গণমাধ্যমের পূর্ণ স্বাধীনতা আছে। স্বাধীনতা যদি না থাকত, তাহলে পত্রপত্রিকা, টেলিভিশন ও টক শোতে কীভাবে এত লেখা ও সমালোচনা করা হচ্ছে।

তিনি বলেন, আমাদের প্রতিপক্ষ বিভিন্ন দেশে বলে বেড়ান, গণমাধ্যমের স্বাধীনতা নেই। স্বাধীনতা না থাকলে তারা কীভাবে একথাগুলো বলছেন।

প্রধানমন্ত্রী বলেন, সংবাদপত্রের স্বাধীনতার চেয়ে সাংবাদিকদের স্বাধীনতা বেশি জরুরি। মালিক যখন সম্পাদক হয় তখন সাংবাদিকতা আর সাংবাদিকতা থাকে না। তাই সাংবাদিকদের স্বাধীনতাই বেশি প্রয়োজন।

তিনি বলেন, সাংবাদিকদের জন্য নীতিমালা আছে। তাদের সেই নীতিমালা মেনে চলতে হবে। শুধু স্বাধীনতা ভোগ করলেই চলবে না, তাদেরও দেশের প্রতি, মানুষের প্রতি দায়িত্ব রয়েছে। এ ব্যাপার সচেতন হতে হবে।

প্রধানমন্ত্রী বলেন, সাংবাদিকদের কল্যাণে ১৮টি আইন ও বিধি করা হয়েছে। দেশে সাতশ'র বেশি পত্রিকা ও ২৪টি টেলিভিশন চ্যানেল আছে। আরও ৪৪টি টেলিভিশন চ্যানেলের জন্য আবেদন পড়ে আছে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জাতীয় প্রেসক্লাবের সভাপতি মুহম্মদ শফিকুর রহমান।

মনজুরুল আহসান বুলবুলের সঞ্চালনায় এতে বক্তব্য রাখেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী, সমকাল সম্পাদক ও সম্পাদক পরিষদের সভাপতি গোলাম সারওয়ার এবং প্রেসক্লাবের সাধারণ সম্পাদক কামরুল ইসলাম চৌধুরী।