দেশে ফিরছে ভারতে পাচার বাংলাদেশি কিশোরী

প্রকাশ | ২৭ সেপ্টেম্বর ২০১৬, ১৩:০৬ | আপডেট: ২৭ সেপ্টেম্বর ২০১৬, ২১:০৭

অনলাইন ডেস্ক

দুই বছর আগে ভারতে পাচার হওয়া বাংলাদেশি কিশোরী সোমাকে (ছদ্মনাম) মঙ্গলবার তার পরিবারের কাছে হস্তান্তর করা হবে। ভারতের নারী উন্নয়ন ও শিশু কল্যাণ অধিদফতর পশ্চিমবঙ্গে একটি এনজিওর মাধ্যমে ১৫ বছর বয়সী সোনাকে হস্তান্তর করবে। 

অধিদপ্তরের জেলা প্রকল্প কর্মকর্তা কে. কৃষ্ণা কুমারি এ তথ্য নিশ্চিত করেছেন স্থানীয়ি সংবাদমাধ্যম দ্য হিন্দু’কে জানিয়েছেন। পাশাপাশি কিশোরী উদ্ধার ও হস্তান্তরে দেরী হওয়ার কারন হিসেবে বাংলাদেশ দূতাবাসকে দায়ী করেন কৃষ্ণা কুমারী।

কৃষ্ণা কুমারি জানান, জেলা শিশু সুরক্ষা ইউনিটের কর্মকর্তা ও পুলিশের একটি দল সোনাকে কলকাতা নিয়ে যাবে। পরিবারের কাছে তাকে হস্তান্তরের সব প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। ঘটনাটি আন্তর্জাতিক ইস্যু এবং বাংলাদেশ দূতাবাসের অসহযোগিতার কারণে মেয়েটিকে হস্তান্তরে দেরি হয়েছে। বাংলাদেশ দূতাবাস পর্যাপ্ত সহায়তা করেননি। তারা সহায়তা করলে কিশোরীকে আরও দ্রুত তার পরিবারের কাছে পৌছে দেওয়া যেতো।

দুই বছর আগে ভারতের অন্ধ্রপ্রদেশে আটকা পড়েন সোমা। তার বিরুদ্ধে দেশটির স্বরাষ্ট্রমন্ত্রণালয় অবৈধভাবে বসবাসের অভিযোগে তদন্তের নির্দেশ দেয়। ২০১৪ একটি এনজিও পরিচালিত আশ্রয়কেন্দ্রে যৌন নিপীড়নের শিকার হয় সোমা। তারপর সেখানকার শিশুকল্যাণ কমিটির মাধ্যমে জেলা প্রশাসন সোনাকে আশ্রয়কেন্দ্র থেকে উদ্ধার করে। 

জানা গেছে, সোনা কক্সবাজার জেলার বাসিন্দা। দুই বছর আগে আন্তর্জাতিক মানবপাচার চক্রের খপ্পর থেকে তাকে উদ্ধার করা হয়েছিল।

সূত্র: দ্য হিন্দু।