ঢেঁকি কথন
প্রকাশ | ৩১ আগস্ট ২০১৬, ১৯:৪৫
ময়মনসিংহের মুক্তাগাছা উপজেলার কাশিমপুর ইউনিয়নের বনবাংলা গ্রামের গৃহবধূ উম্মে কুলসুম (৬৫) আর কুড়িপাড়া গ্রামের গৃহবধূ জলিলা বেগমকে (৬৫) বিয়ের উপঢৌকন হিসাবে বাবার বাড়ি থেকে দেয়া হয়েছিল ঢেঁকি। এই দুই গৃহবধূর বিয়ের বয়স ৪৫ পেরিয়ে গেছে। স্মৃতি হিসাবে আজো তারা আগলে রেখেছেন সেই ঢেঁকি।
স্মৃতিচারণ করে গৃহবধূ উম্মে কুলসুম বলেন, এক সময় এই ঢেঁকির ব্যাপক চাহিদা ছিলো। যদিও প্রায় প্রতিটি গৃহস্থের বাড়িতেই ঢেঁকি ছিলো। দেশ স্বাধীনের আগে বাবা নিজে বসে থেকে কারিগর দিয়ে দামী কাঠ দিয়ে বানিয়েছিলেন এই ঢেঁকি। বানানোর সময় কারিগরদের বাবা বলতেন, মেয়ের বিয়ের উপঢৌকন হিসাবে পাঠাবো এই ঢেঁকি। ভালো করে বানাও যেন নষ্ট না হয়। মানকোন ইউনিয়নের বেজবাড়ি গ্রামের বাসিন্দা উম্মে কুলসুমের বাবা হাসেন আলী আজ আর জীবিত নেই। বাবার স্মৃতি ঢেঁকিটি আজও আগলে রেখেছেন কুলসুম।
এক সময় ধান ভানা বা শস্য কোটার জন্য ব্যবহৃত হতো ঢেঁকি। সুদূর অতীত থেকে ময়মনসিংহ তথা ভারত উপমহাদেশে ঢেঁকি ব্যবহৃত হয়ে আসছে। এক খন্ড পাথরের চটান বা কাঠ খন্ডে গর্ত খুঁড়ে মুষলের সাহায্যে নির্মাণের পর তাতে শস্য কোটা হয়। মুষলটির মাথায় লোহার পাত জড়ানো থাকে। মুষলটি ৪/৫ হাত লম্বা একটি ভারি কাঠের আগায় জোড়া লাগিয়ে গর্ত বরাবর মাপে দুটি শক্ত খুঁটির উপর পুঁতে রাখা হয়। শস্য কোটার জন্য ঢেঁকির গর্তে শস্য ঢেলে দিয়ে একজন বা দু'জন ঢেঁকির গোড়ায় ক্রমাগত চাপ দেয়। অন্যদিকে মুষলের আঘাতের ফাঁকে ফাঁকে আরেক জন গর্তের কাছে বসে শস্যগুলো নাড়াতে থাকে।
বনবাংলা ও কুড়িপাড়া গ্রামের ঐ ২ ঢেঁকিতে আর এখন ধান ও অন্যান্য শস্যাদি কোটা হয় না। তবে পিঠা বানানোর জন্য চাল কুটা (গুড়ো) করতে এখনও ব্যাপক কদর রয়েছে তাদের ঢেঁকির। প্রায়দিনই স্থানীয় বা দূরবর্তী এলাকা থেকে মহিলারা তাদের বাড়িতে চাল নিয়ে এসে উপস্থিত হন। ঘরের ভেতর থাকা ঢেঁকিতে চলে চাল কুটা।
আজ মঙ্গলবার বনবাংলা উম্মে কুলসুমের বাড়িতে গিয়ে দেখা গেল, ঢেঁকি । পাশের গ্রামের এক নারী চাল নিয়ে এসেছেন । তিনি জানালেন, আমাদের বাড়ির কাছে কোনও ঢেঁকি নেই। তাই এই বাড়িতে এসেছি । অনেকটা পথ কষ্টে করে হাটতে হয়েছে ঠিকই কিন্তু তরপরওতো পাওয়া যাবে ঢেঁকিতে ভাঙা চালের গুড়োর পিঠার আসল স্বাদ ।
তারা জানান, ঢেঁকিতে কুটা চাল দিয়ে তৈরি পিঠার স্বাদই আলাদা। তাই পরিশ্রম সাপেক্ষ হলেও পালা পার্বনে তারা ঢেঁকির উপরেই ভরসা রাখেন। ভোজন রসিক কিছু বাঙালি আজো স্বাদ ভাল হবে বলে এবং স্মৃতি সংরক্ষণে গ্রামবাংলায় কুলসুমদের ঘরে এ ভাবেই টিকে আছে ঢেঁকি। যদিও নতুন প্রজন্মের মাঝে উৎসাহ নেই বাংলার নিজস্ব ঘরানার ঐতিহ্যের খাদ্য তৈরির এই প্রক্রিয়ায়।
ঢেঁকিতে চাল কুটার কাজ করতে করতে মহিলারা জানালেন, পালা পার্বনে শুরু হয়ে যায় পিঠা তৈরির কাজ। পার্বনে গ্রামবাংলায় বাড়িতে মহিলাদের পিঠে তৈরির উৎসব পালন করার চল এখনও রয়েছে। ভাপা পিঠা, চিতই পিঠা, মেরা পিঠা. কুলি পিঠা, চষি পিঠা, পাটিসাপটা, পোয়াসহ কত না বাহারি নাম এ সব পিঠার।
কুলসুম, জলিলা বেগম জানান, এখনও প্রায় দিনই মহিলারা বাড়িতে এসে চাল কুটে নিয়ে যান। সেজন্য টাকা পয়সা নেন না তারা। শীতের মৌসুমে এবং পার্বনে তাদের বাড়িতে চাল কুটার দৃশ্য দৃষ্টি কাড়ে। সুদূর অতীতে হিন্দু ধর্মাবলম্বীরা পৌষ সংক্রান্তি এলে ঢেঁকিতে গোবর লেপে পূজা করতেন। পৌষ সংক্রান্তি উপলক্ষে গ্রামের হিন্দু মহিলারা চালের গুঁড়ো দিয়ে আলপনা দিতেন। সন্ধ্যা নামতেই তারা হাত দিতেন পিঠা তৈরির কাজে। বাড়ি বাড়ি এসময়ে তাদের আত্মীয়-স্বজনের ভিড় লেগে থাকতো।
যারা আজো ঢেঁকিতে চাল কুটো করেন তারা জানান, মেশিনে ভাঙ্গা চাল থেকে পিঠা বানালে পিঠা শক্ত হয়ে যায়। বেশিক্ষণ রেখে খাওয়া যায় না। তাই ঢেঁকিতে ছাঁটা চাল দিয়েই পিঠা বানাতে ভালবাসেন তারা। কিন্তু ইচ্ছে থাকলেও উপায় থাকে না সব সময়। ঢেঁকির দেখা ইদানীং তেমন মেলে না গ্রামবাংলায়। যদিও বা পাওয়া যায়, সেখানে ১ কেজি চাল কুটতে খরচ পড়ে যায় গোটা ২০ টাকা। যেখানে মেশিনে ভাঙাতে খরচ মাত্র ৫ টাকা।
ঐতিহ্য আর স্বাদের কদর করেন যারা, ঢেঁকির মূল্য বুঝবেন তারাই, মনে করেন কুলসুম, জলিলা বেগম। যদিও নতুন প্রজন্মের কাজে ঢেঁকি এখন কল্প কাহিনী।