x

এইমাত্র

  •  দুইদিন ধরে সর্দি-কাশি, গৃহবধূকে বাড়িছাড়া করল প্রতিবেশীরা
  •  কন্যা সন্তানের বাবা হলেন সাকিব আল হাসান
  •  কারাগারে বঙ্গবন্ধুর খুনি মাজেদ
  •  গণমাধ্যমকর্মীদের বিশেষ প্রণোদনা দিতে সরকারের প্রতি লিগ্যাল নোটিশ
  •  যুক্তরাষ্ট্রে একদিনেই ১২৫৫ জনের মৃত্যু, আক্রান্ত ৩০ হাজার

করোনা আক্রান্ত ৩ জনের অবস্থা স্থিতিশীল, আইসোলেশনে ৮ জন

প্রকাশ : ১০ মার্চ ২০২০, ২২:৫০

জাগরণীয়া ডেস্ক

করোনাভাইরাস শনাক্তকরণে দেশে গত ২৪ ঘণ্টায় আরও ৭ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে, তাদের শরীরে করোনার কোনো লক্ষণ নেই। আইসোলেশনে আছেন ৮ জন। আর কোয়ারেন্টেইনে রাখা হয়েছে ৪ জনকে। দেশে যে তিন ব্যক্তি করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন, তাদের অবস্থা স্থিতিশীল। তারা একটি হাসপাতালের ‘আইসোলেশন’ ইউনিটে চিকিৎসাধীন।

মঙ্গলবার (১০ মার্চ) এই তথ্য জানিয়েছেন সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক মীরজাদী সেব্রিনা।

ডা. সেব্রিনা ফ্লোরা বলেন, গত ২৪ ঘণ্টায় আমরা আরও ৭ জনের নমুনা পরীক্ষা করেছি। তাদের শরীরে করোনাভাইরাসের উপস্থিতি পাইনি। সবমিলিয়ে আমরা ১২৭ জনের নমুনা পরীক্ষা করেছি। এখন পর্যন্ত ৩ জনের শরীরেই করোনাভাইরাস শনাক্ত হয়েছে।

তিনি জানান, করোনাভাইরাসে আক্রান্ত সন্দেহে নতুন করে আরো ৮ জনকে আইসোলেশনে নেওয়া হয়েছে। তারা সবাই বিদেশ ফেরত। তাদের নমুনা সংগ্রহ করা হয়েছে। কারো কারো নমুনার ফলাফল নেগেটিভ এসেছে। এই ৮ জন ছাড়া আরও ৪ জনকে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। এ সময় আগেই করোনাভাইরাসে আক্রান্ত ৩ ব্যক্তি ভালো আছেন বলেও জানান আইইডিসিআর পরিচালক।

করোনাভাইরাস মোকাবেলায় করনীয় প্রসঙ্গে মীরজাদী সেব্রিনা বলেন, বিদেশ থেকে ফিরলে অন্তত ১৪ একটি ঘরে আলাদা থাকুন। "সেলফ কোয়ারেন্টেইন"ই সবচেয়ে ভালো পদ্ধতি। ইচ্ছে মতো বের হয়ে ১৭ কোটি মানুষকে বিপদে ফেলবেন না।

ডা.ফ্লোরা আরও বলেন, শঙ্কিত হওয়ায় কিছু নেই। আমরা নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছি। বাংলাদেশি নাগরিকরা কি অবস্থায় আছে, সেটা দূতাবাসের মাধ্যমে খোঁজ নিচ্ছি। সংযুক্ত আরব আমিরাতে ১জন, ইতালিতে ১জন ও সিঙ্গাপুরে ২ জন করোনাভাইরাসে আক্রান্ত বাংলাদেশি রোগী হাসপাতালে ভর্তি আছেন। তারা সবাই ভালো সবাই ভালো আছেন।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে আইইডিসিআর-এর পরিচালক বলেন, বিদেশ ফেরত যাত্রীরা কিভাবে স্বাস্থ্য সনদ পাবেন কিংবা তারা কীভাবে বিদেশ যাবেন সেটা পররাষ্ট্র মন্ত্রণালয়ের কাজ। তারাই ভালো বলতে পারবেন। এর আগে কুয়েতের ব্যাপারটা পররাষ্ট্র মন্ত্রণালয় সমাধান করে দিয়েছে, এটাও তারা করবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত