বিশ্ব মানবাধিকার দিবস আজ

প্রকাশ : ১০ ডিসেম্বর ২০১৯, ২১:৪১

জাগরণীয়া ডেস্ক

আজ ১০ ডিসেম্বর বিশ্ব মানবাধিকার দিবস। ১৯৪৮ সালের এই দিনে জাতিসংঘের সাধারণ পরিষদে মানবাধিকারের সার্বজনীন ঘোষণাপত্র গ্রহণ করা হয়। এরপর থেকে দিনটিকে সারাবিশ্বে আন্তর্জাতিক মানবাধিকার দিবস হিসেবে পালন করা হচ্ছে।

সারাবিশ্বের মতো বাংলাদেশেও যথাযথ মর্যাদায় নানা কর্মসূচির মধ্য দিয়ে দিবসটি পালিত হচ্ছে। এ বছর ‘মানবাধিকার সুরক্ষায় তারুণ্যের অভিযাত্রা’ প্রতিপ্রাদ্য নিয়ে দিবসটি পালন করা হচ্ছে।

মানবাধিকার দিবস উপলক্ষে এক বাণীতে রাষ্ট্রপতি আবদুল হামিদ বলেন, তরুণরা জাতির ভবিষ্যৎ কর্ণধার। এ প্রেক্ষাপটে মানবাধিকার দিবসের এবারের প্রতিপাদ্য ‘মানবাধিকার সুরক্ষায় তারুণ্যের অভিযাত্রা’ অত্যন্ত সময়োপযোগী বলে আমি মনে করি।

তিনি বলেন, মানবাধিকারের প্রতি সম্মান প্রদর্শন ও মানবাধিকার সমুন্নত রাখা রাষ্ট্রের পাশাপাশি সকল ব্যক্তি ও প্রতিষ্ঠানের দায়িত্ব । ‘আমি নারী, শিশু ও পিছিয়ে পড়া জনগোষ্ঠীসহ সকল নাগরিকের মানবাধিকার রক্ষায় সরকারি-বেসরকারি সংস্থার পাশাপাশি সর্বস্তরের জনগণকে এগিয়ে আসার আহ্বান জানাচ্ছি,’ বলেন হামিদ।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, পিছিয়ে-পড়া জনগোষ্ঠীসহ সকল মানুষের মানবাধিকার সুরক্ষা, সমঅধিকার, অর্থনৈতিক ক্ষমতা নিশ্চিতকরণে সরকার ইতোমধ্যেই বিভিন্ন উন্নয়ন প্রকল্প ও কর্মসূচি বাস্তবায়ন করছে এবং ভবিষ্যতে আরও করবে।

তিনি বলেন, আমি মানবাধিকার সুরক্ষার কাজে নিয়োজিত জাতীয় মানবাধিকার কমিশনসহ সকল সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান, জাতীয় ও আন্তর্জাতিক সংস্থা, উন্নয়ন সহযোগী, সিভিল সোসাইটি, গণমাধ্যম, মালিক ও শ্রমিক সংগঠনসহ সংশ্লিষ্ট সকলকে আরেও কার্যকর ভূমিকা রাখার আহ্বান জানাচ্ছি।

এই বছর বিশ্ব মানবাধিকার সার্বজনিন ঘোষণার ৭১ বছর পূর্ণ হলো। ৭১ বছর আগের এই দিনটি জাতি, বর্ণ, ধর্ম, লিঙ্গ, ভাষা, মতপ্রকাশ রাজনৈতিক ও সামাজিক সত্ত্বা, সম্পদের অধিকার ও জন্মসূত্রসহ নানা মর্যাদা সম্বলিত নির্বিশেষে মানুষের অধিকারের সার্বজনিন ঘোষণার জন্য মাইলফলক হয়ে রয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত