x

এইমাত্র

  •  সাংসারিক বিরোধে স্বামীর গলা কেটে হত্যা করলো স্ত্রী
  •  ৩ হাজার মেডিকেল টেকনোলজিস্ট নিয়োগের অনুমোদন প্রধানমন্ত্রীর
  •  গত ২৪ ঘন্টায় করোনায় নতুন সংক্রমিত ২৬৩৫ জন, মৃত ৩৫ জন
  •  বিশ্বে করোনায় মোট মারা গেছেন ৩ লাখ ৯৮ হাজার ৫৩৫ জন
  •  বিশ্বে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে সুস্থ ৩৩ লাখ ৬২ হাজার ৩০৮ জন

‘রোহিঙ্গা প্রত্যাবাসনে সহযোগিতা অব্যাহত রাখবে ব্যাংকক’

প্রকাশ : ২৮ আগস্ট ২০১৯, ২৩:২৭

জাগরণীয়া ডেস্ক

মিয়ানমারের রাখাইন রাজ্য থেকে বিতাড়িত হয়ে বাংলাদেশে আশ্রয়গ্রহণকারী রোহিঙ্গাদের দ্রুত প্রত্যাবাসনে বাংলাদেশ সরকারকে সব ধরণের সহযোগিতার আশ্বাস দিয়েছে ব্যাংকক।

২৮ আগস্ট (বুধবার) বাংলাদেশে থাইল্যান্ডের নবনিযুক্ত রাষ্ট্রদূত অরুনরাঙ্গ ফটোং হামফ্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনার তেজগাঁওস্থ কার্যালয়ে এক সৌজন্য সাক্ষাতে এসে এই আশ্বাস প্রদান করেন। বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফ করেন প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম।

তিনি জানান, রোহিঙ্গাদের ফিরে যাওয়ার ক্ষেত্রে থাইল্যান্ড বাংলাদেশকে সমর্থন দেয়া অব্যাহত রাখবে। এসময় ৪০ বছরের বাংলাদেশ-থাইল্যান্ড বন্ধুত্ব এবং আন্তরিকতাপূর্ণ সম্পর্কের কথে উল্লেখক করেন থাই রাষ্ট্রদূত।

থাই রাষ্ট্রদূত বলেন, তারা বাংলাদেশের সঙ্গে ব্যবসা, শিল্প এবং জ্বালানি খাতে কাজ করতে আগ্রহী। তিনি এ সময় থাইল্যান্ডের ব্যাংকক বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধু চেয়ার প্রতিষ্ঠার কথাও প্রধানমন্ত্রীকে অবহিত করেন।

এর উত্তরে প্রধানমন্ত্রী বলেন, রোহিঙ্গারা বাংলাদেশের জন্য একটি বড় বোঝা। তারা মিয়ানমারের নাগরিক এবং তাদেরকে সেখানেই ফিরে যেতে হবে।বদুই দেশের মধ্যে বিদ্যমান দ্বিপাক্ষিক সম্পর্কে গভীর সন্তোষ প্রকাশ করেন প্রধানমন্ত্রী এবং বাংলাদেশের কৃষিখাতে থাই সহযোগিতার জন্য জোর দেন। সেই সাথে থাইল্যান্ড খাদ্য প্রক্রিয়াজাতকরণ শিল্প স্থাপনে বাংলাদেশকে সহযোগিতা করার জন্য আহবান জানান। 

থাই রাষ্ট্রদূত চতুর্থবারের মত প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ায় শেখ হাসিনাকে অভিনন্দন জানান। এসময় উচ্চ জিডিপি প্রবৃদ্ধি অর্জনে বাংলাদেশের ভূয়সী প্রশংসা করে বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্ব এবং দিক-নির্দেশনার কারণেই এটা সম্ভবপর হয়েছে।’

উত্তরে প্রধানমন্ত্রী বলেন, তাঁর সরকার দারিদ্র্যের হার ২১ দশমিক ৪ শতাংশে নামিয়ে আনতে সক্ষম হয়েছে এবং জনগণের মাথাপিছু আয় ১৯শ’ ৯ ডলারে তুলে এনেছে। 
প্রধানমন্ত্রী এ সময় থাইল্যান্ডের সঙ্গে সকল ক্ষেত্রে বিশেষ করে পানি পথে যোগাযোগ সম্প্রসারণের ওপর গুরুত্বারোপ করেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত