x

এইমাত্র

  •  সাংসারিক বিরোধে স্বামীর গলা কেটে হত্যা করলো স্ত্রী
  •  ৩ হাজার মেডিকেল টেকনোলজিস্ট নিয়োগের অনুমোদন প্রধানমন্ত্রীর
  •  গত ২৪ ঘন্টায় করোনায় নতুন সংক্রমিত ২৬৩৫ জন, মৃত ৩৫ জন
  •  বিশ্বে করোনায় মোট মারা গেছেন ৩ লাখ ৯৮ হাজার ৫৩৫ জন
  •  বিশ্বে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে সুস্থ ৩৩ লাখ ৬২ হাজার ৩০৮ জন

২৪ আগস্ট: আইভি রহমানের ১৫ তম মৃত্যুবার্ষিকী

প্রকাশ : ২৪ আগস্ট ২০১৯, ১৪:৪৮

জাগরণীয়া ডেস্ক

আজ ২৪ আগস্ট (শনিবার) আওয়ামী লীগের সাবেক মহিলাবিষয়ক সম্পাদক আইভি রহমানের ১৫তম মৃত্যুবার্ষিকী। ২০০৪ সালের ২১ আগস্ট রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগ আয়োজিত সন্ত্রাসবিরোধী সমাবেশে গ্রেনেড হামলায় আহত হন তিনি। ৪ দিন মৃত্যুর সঙ্গে লড়াই করে ২৪ আগস্ট তিনি মারা যান।

প্রতি বছরের মতো এবারও এই দিন সকালে বনানী কবরস্থানে মরহুমার কবরে ফুল দিয়ে শ্রদ্ধা জানায় আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদ, উপদেষ্টা পরিষদ এবং সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনগুলো। বাদ আসর পরিবারের পক্ষ থেকে আইভি কনকর্ড টাওয়ারে মিলাদ ও দোয়া মাহফিল এর আয়োজন করা হয়েছে।

এছাড়া ভৈরব উপজেলা ও শহর আওয়ামী লীগ দিনটি উপলক্ষে নানান কর্মসূচির আয়োজন করেছে। 

উল্লেখ্য, ১৯৪৪ সালের ৭ জুলাই কিশোরগঞ্জ জেলার ভৈরব শহরের চন্ডিবে সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন জেবুন্নেছা আইভি। তার বাবা জালাল উদ্দিন আহমেদ ছিলেন ঢাকা কলেজের অধ্যক্ষ। মা হাসিনা বেগম ছিলেন গৃহিণী। ৮ বোন ৪ ভাইয়ের মধ্য তিনি ছিলেন ৫ম। নবম শ্রেণিতে অধ্যয়নকালে মাত্র ১৪ বছর বয়সে ১৯৫৮ সালের ২৭ জুন ভৈরবের কৃতীসন্তান জিল্লুর রহমানের (প্রয়াত রাষ্ট্রপতি) সঙ্গে তার বিয়ে হয়। আত্মীয়তার সুবাদে তার বিয়ের সাক্ষী ছিলেন স্বয়ং জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। বিয়ের পর তিনি আইভি রহমান নামে পরিচিতি পান। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেন আইভি রহমান। ১৯৭৫ সালে মহিলা আওয়ামী লীগের সদস্য এবং ১৯৮০ সালে কেন্দ্রীয় মহিলা আওয়ামী লীগের সভাপতি হন আইভি রহমান। এরপর দীর্ঘদিন তিনি এই দায়িত্ব পালন করেন।

আইভি রহমানের এক ছেলে বর্তমানে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন এবং দুই মেয়ে তানিয়া ও ময়না। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত