চাকরিতে অস্থিতিশীলতা: গার্মেন্টসের পরই গণমাধ্যম কর্মীরা

প্রকাশ : ১৫ জুলাই ২০১৯, ১৫:১৮

জাগরণীয়া ডেস্ক

বেতন-ভাতায় নৈরাজ্য, চাকরির অনিশ্চয়তা, অস্থিতিশীল কাজের পরিবেশের কারণে গার্মেন্টস কর্মীদের পরেই অবস্থানে রয়েছেন গণমাধ্যমকর্মীরা।

সম্প্রতি বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজের এক গবেষণায় এ তথ্য উঠে এসেছে। ওই গবেষণায় পাওয়া ৩৩৪টি কর্মক্ষেত্রকে অস্থিতিশীল হিসেবে চিহ্নিত করা হয়।

কাজের অবস্থানের ভিত্তিতে করা ওই গবেষণা রিপোর্টে বলা হয়, ২০১৮ সালে বিভিন্ন পত্রিকায় প্রকাশিত সংবাদে কাজের অস্থিতিশীলতা, সহিংসতা এবং কাজের স্থানের নানা রকমের দুর্ঘটনা নিয়ে গবেষণা করে দেখা গেছে গার্মেন্টসকর্মীরা সবচেয়ে ঝুঁকিতে রয়েছেন। গবেষণায় গার্মেন্টস সেকশন ১২৩ পয়েন্ট পেয়ে অস্থিতিশীলতার শীর্ষে অবস্থান করছে। এরপরেই রয়েছে গণমাধ্যম। গবেষণায় ৪৬ পয়েন্ট নিয়ে দ্বিতীয় অস্থিতিশীল পেশা হিসেবে চিহ্নিত করা হয়েছে সংবাদ ও মিডিয়াকে। আর ৩২ পয়েন্ট নিয়ে তৃতীয় অবস্থান রয়েছে পরিবহন সেক্টর।

২০১৮ সালের ওই গবেষণায় দেখা যায় কর্মক্ষেত্রে দাবি আদায় এবং অধিকারের জন্য ১৪৮টি দুর্ঘটনা, পাওনা বেতনের দাবিতে ৯০টি, স্থানের দাবিতে ৩৮টি, চাকরি ছাঁটায়ের জন্য ২০টি, নিম্ন মজুরির দাবিতে ১৭টি সহিংসতার ঘটনা ঘটে।

ওই গবেষণা রিপোর্ট বলছে, নারীদের তুলনা পুরুষরা কর্মক্ষেত্রে বেশি ক্ষতির শিকার হচ্ছে। বিভিন্ন পেশায় নিয়োজিত ৫৯৩ জন পুরুষকর্মীর মধ্যে ২২৭ জন নিহত, ১৭৩ জন আহত, ১৬৯ জন নিখোঁজ, ১৭ জন আত্মহত্যা করেন। অন্যদিকে ১৬৯ নারীকর্মীদের মধ্যে ৫২জন হত্যার শিকার, ৯০জন আহত, ১৪ আত্মহত্যা করেন।

রিপোর্ট অনুসারে, ১০২০জন কর্মী কর্মক্ষেত্রে দুর্ঘটনায় নিহত হয়। নিহত ওই কর্মীদের মধ্যে ১০০২জনই পুরুষ এবং ১৮জন নারী। সবচেয়ে বেশি নিহত হয়েছে ট্রান্সপোর্ট সেক্টরের কর্মীরা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত