শেখ হাসিনাকে বহনকারী ট্রেনে হামলা

০৯ জনের ফাঁসি, ২৪ জনের যাবজ্জীবন

প্রকাশ : ০৩ জুলাই ২০১৯, ১৩:৩২

জাগরণীয়া ডেস্ক

পাবনার ঈশ্বরদীতে ১৯৯৪ সালে তৎকালীন বিরোধীদলীয় নেতা ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বহনকারী ট্রেনবহরে গুলি ও বোমা হামলার ঘটনায় দায়ের করা মামলায় ০৯ জনের ফাঁসির আদেশ দিয়েছেন আদালত। একই মামলায় ২৫ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দেয়া হয়েছে। এছাড়া ১৩ জন আসামিকে ১০ বছর করে কারাদণ্ড হয়েছে।

০৩ জুলাই (বুধবার) দুপুর ১২টার দিকে পাবনা জর্জ কোর্টে এ আদেশ দেন পাবনা দায়রা জজ-১ এর বিচারক মো. রোস্তম আলী।

১৯৯৪ সালের ২৩ শে সেপ্টেম্বর তৎকালীন বিরোধী দলীয় নেতা ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা দলীয় কর্মসূচি অনুযায়ী ট্রেনে করে খুলনা থেকে সৈয়দপুর যাচ্ছিলেন। ঈশ্বরদী রেলওয়ে জংশনে তার পথসভা করার কথা ছিল। পাকশী পৌঁছালে ওই ট্রেনবহরে অতর্কিত হামলা চালায় সন্ত্রাসীরা। তারা শেখ হাসিনার কামরা লক্ষ্য করে কয়েক রাউন্ড গুলি করে। এতে কামরাটির জানালার কাচ ক্ষতিগ্রস্ত হয়। তবে প্রাণে বেঁচে যান শেখ হাসিনা।

এ ঘটনায় ঈশ্বরদী জিআরপি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নজরুল ইসলাম বিএনপির ৭ নেতাকর্মীসহ অজ্ঞাতদের আসামি করে একটি মামলা করেন। তদন্ত শেষে ৫২ জনকে অভিযুক্ত করে আদালতে চার্জশিট দেয় সিআইডি।

রায় ঘোষণার পূর্বে পাবনা জজ কোর্টের পিপি অ্যাডভোকেট আক্তারুজ্জামান মুক্তা বলেন, প্রধানমন্ত্রী  শেখ হাসিনার প্রাণনাশের মামলাগুলোর মধ্যে এটি অন্যতম। ৩৮ জন সাধারণ সাক্ষী ও ৫৬ জনের সাফাই সাক্ষী শেষ হয়েছে। এতে আসামিদের বিরুদ্ধে অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমাণ হয়েছে। আশা করছি, আদালত তাদের বিস্ম্ফোরক আইনে সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড দেবেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত