চলে গেলেন সমাজকর্মী ঝর্ণাধারা চৌধুরী

প্রকাশ : ২৭ জুন ২০১৯, ১১:১৬

জাগরণীয়া ডেস্ক

মানুষ আর সমাজের সেবায় পুরো জীবন পার করে চিরবিদায় নিলেন গান্ধী আশ্রম ট্রাস্টি বোর্ডের সচিব ঝর্ণাধারা চৌধুরী। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮০ বছর।

২৭ জুন (বৃহস্পতিবার) সকাল সাড়ে ৬টার দিকে চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন। গান্ধী আশ্রম ট্রাস্টি বোর্ডের সভাপতি স্বদেশ রায় এ তথ্য নিশ্চিত করেছেন। 

গান্ধী আশ্রম ট্রাস্টি বোর্ডের সচিব ঝর্ণাধারা রাজধানীর স্কয়ার হাসপাতালে লাইফ সাপোর্টে ছিলেন। বৃহস্পতিবার বলে ট্রাস্টের সভাপতি স্বদেশ রায় জানান।

আশ্রমের পরিচালক রাহা নব কুমার জানান, গত ১ জন মস্তিষ্কে রক্তক্ষরণ হলে পরদিন তাকে রাজধানীর স্কয়ার হাসপাতালে ভর্তি করা হয়। এতদিন তিনি সেখানেই ছিলেন। বুধবার দ্বিতীয়বারের মতো মস্তিস্কে রক্তক্ষরণ হলে তাকে লাইফ সাপোর্টে রাখা হয়।” 

ঝর্ণাধারা চৌধুরী ১৯৩৮ সালের ১৫ অক্টোবর লক্ষীপুরের রামগঞ্জ উপজেলায় জন্মগ্রহণ করেন। ৮০ বছর বয়সী মহীয়সী এই নারী দীর্ঘদিন যাবত মানবসেবায় আত্মনিয়োগ করে আছেন। এই নারী সংসার জীবনে যাননি। গান্ধী আশ্রমের সমাজকর্মী হিসেবে ছুটে চলেন গ্রাম থেকে গ্রামে।

কাজের স্বীকৃতি হিসেবে ঝর্ণাধারা চৌধুরী ২০১৩ সালে ভারতের রাষ্ট্রীয় বেসামরিক সম্মান পদ্মশ্রী খেতাবে ভূষিত হন। সমাজসেবক হিসেবে তিনি আন্তর্জাতিক বাজাজ পুরস্কার ১৯৯৮, শান্তি পুরস্কার ২০০০, অনন্যা ২০০১, দুর্বার নেটওয়ার্ক পুরস্কার ২০০৩, কীর্তিমতি নারী পুরস্কার ২০১০, একুশে পদক ২০১৫, বেগম রোকেয়া পদক ২০১৩, সাদা মনের মানুষ পদক ২০০৭ এবং বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক পদক পেয়েছেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত