বাবার নামের পাশে থাকতে হবে মায়ের নাম

প্রকাশ : ২১ মে ২০১৯, ১৬:১৬

জাগরণীয়া ডেস্ক

সন্তানের পরিচিতির ক্ষেত্রে বাবার নামের পাশাপাশি বাধ্যতামূলকভাবে মায়ের নামও উল্লেখ রাখতে রুল জারি করেছেন হাইকোর্ট। ২০ মে (সোমবার) এক রিট আবেদনের প্রাথমিক শুনানিতে ২০০০ সালে করা প্রজ্ঞাপন অনুসারে বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিলের হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন।

গত ১৩ মে আইনজীবী জোবায়দা পারভীন বাদী হয়ে রিটটি দায়ের করেন। এর পরিপ্রেক্ষিতে জারি করা রুলের জবাব দিতে স্বরাষ্ট্র ও আইন মন্ত্রণালয়ের সচিব, বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস কমিশন ও বাংলাদেশ সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেলকে চার সপ্তাহ সময় দেওয়া হয়েছে।

২০০০ সালের ঐ প্রজ্ঞাপনে বলা হয়, সরকার সিদ্ধান্ত নিয়েছে, এখন থেকে বাংলাদেশে সন্তানের পরিচিতির ক্ষেত্রে বাবার নামের পাশাপাশি বাধ্যতামূলকভাবে মায়ের নামও উল্লেখ থাকতে হবে।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী সুরাইয়া বেগম। তিনি বলেন, ২০০০ সাল থেকেই প্রজ্ঞাপন অনুসারে ব্যক্তির পরিচিতির ক্ষেত্রে মায়ের নামও উল্লেখ রাখা হচ্ছে। কিন্তু বিচারিক কাগজপত্র ও নথিপত্রে শুধু বাবার নাম ব্যবহার হয়ে আসছে। এজন্য বিচারিক ক্ষেত্রসহ সব ক্ষেত্রে উক্ত বিধান কার্যকরের নির্দেশনা চেয়ে রিট আবেদন করা হয়।

রিট শুনানিতে রাষ্ট্রপক্ষে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল সামিরা তারান্নুম রাবেয়া ও সুচিরা হোসেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত