x

এইমাত্র

  •  ভারতে গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও ১৯৪ জন করোনায় আক্রান্ত হয়েছেন। এ নিয়ে দেশটিতে করোনায় আক্রান্ত ৯১৮, মারা গেছেন ১৯ জন: এনডিটিভি
  •  ব্রিটেনে করোনায় ২৪ ঘণ্টায় মারা গেছেন ২৬০ জন; মোট ১০১৯। আক্রান্ত বেড়ে ১৭ হাজার ৮৯: ইভনিং স্ট্যান্ডার্ড
  •  জার্মানিতে বসবাসরত পাঁচজন বাংলাদেশি করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। আক্রান্তদের মধ্যে একজন নিবিড় পর্যবেক্ষণে রয়েছেন
  •  ইরানে গত ২৪ ঘণ্টায় করোনায় মারা গেছেন আরও ১৩৯ জন। এছাড়া দেশটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ৩০৭৬ জন। এ নিয়ে দেশটিতে মোট আক্রান্ত ৩৫৪০৯ এবং মৃত ২৫১৭

‘শহীদ বীর নারীদের ভুলে যাওয়া মানে ঐতিহ্য ভুলে যাওয়া’

প্রকাশ : ৩১ মার্চ ২০১৯, ১৭:৩৮

জাগরণীয়া ডেস্ক

আমরা যেমন বীর সেনানিদের স্মরণ করছি একইসঙ্গে আমাদের সেই বীর নারীদের কথাও স্মরণ করতে হবে। তাদের কথা ভুলে গেলে বাঙালির ইতিহাস, ঐতিহ্যকেই যেন ভুলে যাওয়া হয়- বললেন সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা অ্যাডভোকেট সুলতানা কামাল। 

৩১ মার্চ (রবিবার) জাতীয় প্রেসক্লাবে বাংলাদেশ নারী সাংবাদিক কেন্দ্র আয়োজিত শহীদ সাংবাদিক সেলিনা পারভীন স্মরণে আলোচনা ও পদক প্রদান অনুষ্ঠানে এসব মন্তব্য তিনি।

তিনি বলেন, ইতিহাসের অনেক কিছুই এখন আর আমরা স্বীকার করতে চাই না। অনেক কিছু অস্বীকার করতে যেয়ে নারীর অবদানও ভুলে গেছে। নারীরাও যে দেশে ক্রান্তিকালে নেতৃত্ব দিয়েছে সেটা কেউ স্মরণ করতে চান না।

তিনি আরও বলেন, বাঙালী এখন নারীর অগ্রযাত্রায় প্রতিবন্ধকতা তৈরি করে। সব কিছু পেছনে ফেলে নারী সমাজকে সামনের দিকে এগিয়ে যেতে হবে।

সুলতানা কামাল বলেন, ২৫শে মার্চে পাকিস্তানি বাহিনী গণহত্যা শুরু করে তখন কিছু নারীকে বেছে বেছে হত্যা করা হয়। কারণ পাকিস্তানিরা জানতো, এই নারীরাই বাঙালি সমাজের হাল ধরছে, তারা অবহেলিত মানুষকে সামনের দিকে এগিয়ে নিয়ে যাবে।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক গীতি আরা নাসরিন, শহীদ সাংবাদিক সেলিনা পারভীনের ছোট ভাই সেলিম সাহাবুদ্দিন, সেলিনা পারভীনের ছোট বোনের মেয়ে মেহেরুন এন ইসলাম, কামরুন ইসলাম প্রমুখ। বাংলাদেশ নারী সাংবাদিক কেন্দ্রের সভাপতি নাসিম আরা হক মিনু এতে সভাপতিত্ব করেন। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত