ফেসবুকে ছবি, বন্ধ রাফিয়ার স্কুলে যাওয়া!

প্রকাশ : ২৯ মার্চ ২০১৯, ১৯:৪৯

জাগরণীয়া ডেস্ক

কে বেশি সুন্দর? কক্সবাজারের ঝিনুক বিক্রেতা রাফিয়া না ইন্ডিয়ার ক্যাটরিনা? অথবা কার হাসি বেশি সুন্দর ইত্যাদি- এমন ক্যাপশন দিয়ে ফেসবুকে পর্যটকরা ছড়িয়ে দিয়েছে ছোট্ট শিশু রাফিয়ার ছবি। আর তারপর থেকেই বিপাকে রাফিয়ার পরিবার, মেয়ের নিরাপত্তা নিয়ে শঙ্কিত রাফিয়ার পরিবার মেয়ের স্কুলে যাওয়া বন্ধ করে দিয়েছে।

কক্সবাজারের ঝিলংঝা ইউনিয়নের ১নং ওয়ার্ডের ঝিরঝিরিপাড়ার দিনমজুর আবদুল করিমের মেয়ে রাফিয়া (১০)। সে কলাতলির সৈকত প্রাইমারি বিদ্যালয়ের পঞ্চম শ্রেণির ছাত্রী। সংসারের অভাবের কারণেই সমুদ্র সৈকতে ঝিনুক বিক্রি করতো রাফিয়া। সেই আয় দিয়েই চলতো তার পড়াশুনা আর সংসারের কিছু খরচ।

কিছুদিন আগে রাফিয়ার একটি ছবি ফেসবুক দেয় কোন এক পর্যটক। খুব কম সময়ের মধ্যেই ভাইরাল হয়ে যায় সে। এরপর সৈকতে আসা অনেকেই রাফিয়ার সাথে ছবি তুলতে ব্যস্ত হয়ে পড়ে।  রাফিয়াকে সবাই চিনে ফেলায় তার সঙ্গে সেলফিতে মেতে ওঠে। অনেক ফেসবুক ব্যবহারকারী রাফিয়াকে নিয়ে চ্যালেঞ্জ জানাচ্ছে হলিউড-বলিউডের বিখ্যাত সুন্দরী নায়িকাদের। সেই থেকেই শঙ্কায় রাফিয়ার পরিবার।

রাফিয়ার মা রহিমা বেগম জানান, রাফিয়ার বাবা দীর্ঘদিন ধরে বেকার ও অসুস্থ। রাফিয়া প্রতিদিন সৈকতে ঝিনুক বিক্রি করে যা আয় করতো সেই আয় দিয়ে ঘুরে সংসারের চাকা। কিন্তু এখন এক অজানা ভয়ের কারণে সৈকতে আর পাঠাই না রাফিয়াকে। বন্ধ হয়ে গেছে রাফিয়ার স্কুলে যাওয়াও।

রাফিয়া জানায়, প্রতিদিন ঝিনুক বিক্রি করে ৪০০ থেকে ৫০০টাকা আয় হয়। কিন্তু এখন সব বন্ধ। বাবার চিকিৎসাও বন্ধ। ফেসবুক কী আমি তা জানি না। এই বিপদ থেকে উদ্ধার হতে চাই। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত