'মাদ্রাসা মানেই জঙ্গিবাদ সৃষ্টির কারখানা নয়'

প্রকাশ : ১২ মার্চ ২০১৯, ১৬:১৩

জাগরণীয়া ডেস্ক

মাদ্রাসা মানে জঙ্গিবাদ সৃষ্টির কারখানা এমন বক্তব্যের সাথে দ্বিমত পোষণ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কওমি মাদ্রাসার সনদের স্বীকৃতি বিষয়ে কথা বলতে গিয়ে সোমবার একাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশনের সমাপনী বক্তব্যে এ কথা বলেন তিনি।

কওমি সনদের স্বীকৃতির যৌক্তিকতা তুলে ধরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, "কওমি মাদ্রাসার শিক্ষার্থীরা দেশেরই সন্তান, দেশেরই মানুষ। তাদের কি ফেলে দেব? কারিকুলাম ঠিক করা, শিক্ষাটাকে মানসম্মত করা, চাকরির সুযোগ করে দেওয়ার চেষ্টা করেছি। এই চিন্তা থেকেই তাদের সনদের স্বীকৃতি দেওয়া হয়েছে। এটা কোনো অন্যায় কাজ আমরা করিনি"।

প্রধানমন্ত্রী বলেন, "মাদ্রাসাশিক্ষার মাধ্যমে থেকে এই ভূখণ্ডে মুসলমানদের শিক্ষা শুরু হয়েছিল। চার থেকে পাঁচটা বোর্ড কওমি মাদ্রাসার ছেলেমেয়েদের পড়াত। প্রায় ২০ লাখ ছেলেমেয়ে সেখানে পড়াশোনা করে। মাদ্রাসা আছে বলেই যাদের মা–বাবা নেই, তারা সেখানে স্থান পাচ্ছে। খাওয়াদাওয়া পাচ্ছে। কাজেই তাদের অস্বীকার করতে পারি না"।

প্রধানমন্ত্রী আরও বলেন, "কেউ কেউ বলবেন মাদ্রাসা হচ্ছে জঙ্গিবাদ সৃষ্টির কারখানা। কিন্তু আমি এটার সঙ্গে একমত নই। হোলি আর্টিজানের ঘটনায় জড়িতরা ইংরেজি মাধ্যমে পড়াশোনা করতো। তারা উচ্চশিক্ষিত পরিবার ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া। কওমি মাদ্রাসার সনদের স্বীকৃতির আইন পাস হয়েছে সর্বসম্মতভাবে। এটা নিয়ে তো আর কথা থাকতে পারে না। এই বিষয়টি নিয়ে আর বোধ হয় প্রশ্ন আসবে না"।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত