‘সংসদ সদস্যদের দক্ষতা উন্নয়নের মাধ্যমে এসডিজি অর্জন সহজ হবে’

প্রকাশ : ১১ মার্চ ২০১৯, ১৫:২০

জাগরণীয়া ডেস্ক

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ তত্ত্বাবধান ও নির্দেশনায় টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি) বাস্তবায়নে ইতোমধ্যে বেশ অগ্রগতি সাধিত হয়েছে।

১০ মার্চ (রবিবার) জাতীয় সংসদের শপথ কক্ষে বাংলাদেশ জাতীয় সংসদ ও জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি) আয়োজিত দিনব্যাপী কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

‘এনহ্যান্সিং মেম্বার্স অব পার্লামেন্টস লিডারশিপ অন এজেন্ডা ২০৩০ ফর সাসটেইনেবল ডেভেলপমেন্ট কন্ট্রিবিউশন টু এসডিজি’স এটেইনমেন্ট ইন বাংলাদেশ’ শীর্ষক এই কর্মশালার আয়োজন করে বাংলাদেশ জাতীয় সংসদ ও জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি)।

২০৩০ সালের মধ্যে বাংলাদেশ এসডিজি লক্ষ্য অর্জনে সক্ষম হবে উল্লেখ করে শিরীন শারমিন চৌধুরী বলেন, জাতিসংঘে এমডিজি ও এসডিজি লক্ষ্য নির্ধারণকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা উপস্থিত ছিলেন। এ বিরল সৌভাগ্য খুব কম রাজনীতিবিদের হয়।

অনুষ্ঠানে ইউএনডিপি’র পার্লামেন্টারি এডভাইজার (ব্যাংকক রিজিওনাল হাব) দনিয়া ঘিমিচী ‘এসডিজি ২০৩০ বাস্তবায়নে পার্লামেন্টের ভূমিকা’ এবং ইউএনডিপি বাংলাদেশের স্ট্র্যাটেজিক এডভাইজার রাদওয়ান মুজিব সিদ্দিক ‘এসডিজি: প্রেক্ষিত বাংলাদেশ’ শীর্ষক বিষয়ে বক্তব্য রাখেন।

স্পিকার বলেন, দিনব্যাপী এ কর্মশালায় একাদশ জাতীয় সংসদের সংসদ সদস্যদের মতামতের ভিত্তিতে তাঁদের দক্ষতা ও সক্ষমতা উন্নয়নে আগামী এক বছরের জন্য সুনির্দিষ্ট পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়নে অগ্রাধিকার নির্ধারণ করবেন। সংসদ সদস্যদের দক্ষতা উন্নয়ন হলে ২০৩০সালের মধ্যে এসডিজি অর্জন সহজ হবে বলে তিনি উল্লেখ করেন।

অনুষ্ঠানে ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া, চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী এমপি, হুইপ ইকবালুর রহিম, পঞ্চাণন বিশ্বাস ও আবু সাঈদ আল মাহমুদ স্বপন, সাবেক চিফ হুইপ আ স ম ফিরোজ এমপি, অনুমিত হিসাব সম্পর্কিত কমিটির সভাপতি উপাধ্যক্ষ আব্দুস শহীদ এমপি, পরিকল্পনা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি আবুল কালাম আজাদ এমপি এবং বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি আ ফ ম রুহুল হক এমপি উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে ইউএনডিপি’র আবাসিক প্রতিনিধি সুদীপ্ত মুখার্জী সূচনা বক্তব্য রাখেন এবং স্বাগত বক্তব্য রাখেন অতিরিক্ত সচিব আ ই ম গোলাম কিবরিয়া। দিনব্যাপী কর্মশালায় ২০জন সংসদ সদস্যসহ মোট ৪৫জন অংশগ্রহণ করেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত