‘ধর্ষকদের নাম-পরিচয় ভালোভাবে প্রচার করুন’

প্রকাশ : ০৯ মার্চ ২০১৯, ১৪:৪৮

জাগরণীয়া ডেস্ক

ধর্ষিতার নয়, ধর্ষকদের বিরুদ্ধে নেওয়া কঠোর আইনি ব্যবস্থার পাশাপাশি তাদের নাম-পরিচয়, চেহারা ভালোভাবে প্রচার করুন। যেন সমাজে সবাই তাকে ঘৃণার চোখে দেখে। সামাজিক ঘৃণার কারণে যেন সে সমাজ থেকে বেরিয়ে যায়-বললেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

৯ মার্চ (শনিবার) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় এ কথা বলেন প্রধানমন্ত্রী। অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বিভিন্ন ক্ষেত্রে কৃতিত্বপূর্ণ অবদান রেখে ‘জয়িতা’ পদকপ্রাপ্তদের হাতে সনদ ও পুরস্কার তুলে দেন। 

তিনি বলেন, শিশু ধর্ষণ-নারী ধর্ষণ এগুলো অত্যন্ত গর্হিত কাজ। যারা এসব করে তারা সমাজের শত্রু, তাদের প্রতি কেবলই ঘৃণা। যারা এসব কাজ করে তাদের পরিচয় ছড়িয়ে দিন। 

এসকল অপরাধীর শাস্তির ব্যাপারে তিনি বলেন, আইনগত ব্যবস্থা তো তাদের বিরুদ্ধে নেয়া হবেই। ইতোমধ্যে মোবাইল কোর্টের মাধ্যমে আমরা তাদের বিরুদ্ধে শাস্তির ব্যবস্থা নিচ্ছি। তবে একটা কথা মনে রাখতে হবে শুধু আইন করলে সহিংসতা বা বৈষম্য দূর হবে না। এজন্য সমাজে সচেতনা সৃষ্টি করা একান্তভাবে দরকার। এ ক্ষেত্রে আমাদের সবার, মা-বোনেরা যারা আছেন- নারী পুরুষ সবাই এক হয়ে কাজ করতে হবে।

নারী নিপীড়ন বিশ্বব্যাপী উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন,  এটা শুধু বাংলাদেশের সমস্যা নয়, সমস্যাটি বিশ্বব্যাপী। উন্নত, সভ্য দেশেও এই সমস্যাটা রয়েছে। এর বিরুদ্ধে আরও জনমত সৃষ্টি করতে হবে।

কন্যা শিশুরা যেন কখনো বৈষম্যের শিকার না হয় এ বিষয়ে সবাইকে সজাগ থাকার আহবান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, আমাদের কন্যা শিশুরা যেন কখনো বৈষম্যের শিকার না হয়। সেই সচেতনতা ইতোমধ্যে আমাদের সমাজে এসে গেছে। এটা আরো ভালোভাবে প্রচার দরকার। একটা কথা মনে রাখতে হবে একটা সমাজকে যদি গড়ে তুলতে হয়, সেই সমাজের অর্ধেক যেখানে নারী, তাদের বাদ রেখে একটা সমাজ কখনো গড়ে উঠতে পারে না।

প্রধানমন্ত্রী বলেন, শিক্ষাসহ বিভিন্ন ক্ষেত্রে নারী সফলতার স্বাক্ষর রাখছে। লেখাপড়ায় বাংলাদেশে আজ ছেলেদের চেয়ে মেয়েরা এগিয়ে। মেয়েরাই সব পেশায় বেশি মনোযোগী। তবে তাই বলে ছেলেদের পিছিয়ে থাকলে চলবে না। ‘আমরা চাই ছেলেরাও এগিয়ে আসুক।’

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত