সব ক্ষেত্রে নারীর নিরাপত্তা নিশ্চিত করতে হবে

প্রকাশ : ০৮ মার্চ ২০১৯, ১৫:৫৬

জাগরণীয়া ডেস্ক

লাল র‌্যালি ও সমাবেশের মধ্য দিয়ে আন্তর্জাতিক নারী দিবসের ১০৯ বছর উদযাপন এবং ১৪তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন করেছে নারী সংহতি। 

আন্তর্জাতিক শ্রমজীবী নারী দিবসকে স্মরণ করে ‘ধর্ষণ-যৌন নিপীড়ন-ভীতি রুখো’, ‘আসুন, নারীর আত্মমর্যাদা, নিরাপত্তা ও অধিকার প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ হই’- এই আহ্বানে ৮ মার্চ (শুক্রবার) লাল র‌্যালি অনুষ্ঠিত হয়। 

নারী দিবস ও নারী সংহতির প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত এক সংক্ষিপ্ত সমাবেশে সংগঠনের সাধারণ সম্পাদক অপরাজিতা চন্দ বলেন, নারী সংহতি মানুষ হিসেবে নারীর আত্মমর্যাদা প্রতিষ্ঠার লড়াই করছে শুরু থেকেই। পরিসংখ্যানে নারীর অবস্থানের অনেক উন্নতির কথা জানা যায়। কিন্তু বাস্তবে এত ক্ষমতায়নের মধ্যেও নারী-পুরুষের পুরুষতান্ত্রিক চিন্তা কাঠামোর কোনো পরিবর্তন হয়নি। 

তিনি বলেন, বিভিন্ন কর্মস্থলে, গার্হস্থশ্রমে, কারখানায় নারীর কর্মঘণ্টা বেড়ে চলেছে কিন্তু কর্মপরিবেশের উন্নতি হয়নি। বরং মজুরি বৈষম্য আরও বেড়েছে এবং অধিক হারে শ্রমশোষণ হচ্ছে।

নারী সংহতির প্রচার ও প্রকাশনা বিষয়ক সম্পাদক কানিজ ফাতেমা বলেন, ঘরে-বাইরে, কর্মক্ষেত্রে, গণপরিবহনসহ সব ক্ষেত্রে নারীর নিরাপত্তা নিশ্চিত করতে হবে। নারীর ওপর ঘরে-বাইরে কাজের দ্বিগুণ বোঝা আছেই, একইসঙ্গে পুরুষতান্ত্রিক সমাজসন্তান লালন-পালনের সব দায়িত্ব এককভাবে মায়ের ওপর চাপিয়ে দিয়েছে।

পর্যাপ্ত মানসম্মত ডে-কেয়ার প্রতিষ্ঠার মাধ্যমে নারীর শ্রম লাঘবের সামাজিক সমাধান করার আহ্বান জানান সমাবেশের বক্তারা। 

সমাবেশের আগে সকাল ১০টায় প্রেসক্লাবের বিপরীত দিক থেকে একটি র‌্যালি বের করে নারী সংহতি। র‌্যালিটি পল্টন মোড়, শহীদ মতিউল কাদের চত্বর ঘুরে জাতীয় প্রেসক্লাবের সামনে এসে শেষ হয়। 

র‌্যালিতে নারী সংহতির সাধারণ সম্পাদক অপরাজিতা চন্দ, সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট জান্নাতুল মরিয়ম, অর্থ সম্পাদক আরিফা সুলতানা, প্রচার ও প্রকাশনা সম্পাদক কানিজ ফাতেমা, রাজনৈতিক শিক্ষা বিষয়ক সম্পাদক ইকরামুন্নেসা চম্পা, সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক ও  নারী সংহতির নারায়ণগঞ্জ জেলার আহ্বায়ক পপি রানী সরকার, খালেদা আক্তার, খাদিজা আক্তার অন্তরা, আফরিন আহমেদ হিয়া, রিয়া আক্তার, কেরানীগঞ্জের মান্দাইলের সংগঠক লিপি বেগম, রাশিদা আক্তারসহ নারী সংহতির কেন্দ্রীয় সদস্যরা উপস্থিত ছিলেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত