‘এবার রেলওয়ের দিকে নজর দিন’

প্রকাশ : ০৫ মার্চ ২০১৯, ১৫:০৪

জাগরণীয়া ডেস্ক

আর নতুন করে মহাসড়ক নির্মাণের প্রয়োজন নেই, এবার রেলওয়ের দিকে নজর দিন- বললেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

৫ মার্চ (মঙ্গলবার) রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় তিনি এ নির্দেশনা দেন। সভা শেষে প্রধানমন্ত্রীর এমন নির্দেশনার তথ্য জানান পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। 

‘নারায়ণগঞ্জের আড়াইহাজারে জাপানি অর্থনৈতিক অঞ্চলের জন্য অবকাঠামো উন্নয়ন’ শীর্ষক একটি প্রকল্প অনুমোদন দেওয়ার সময় প্রধানমন্ত্রী বলেন, নতুন সড়কের প্রয়োজন নেই। যেগুলো আছে, সেগুলোর সংস্থার-মেরামতে সচেতন হতে হবে, এখন রেলওয়ের দিনে নজর দিতে হবে, পাশাপাশি নৌপথের দিকে ওনজর দিতে হবে। সড়ক-নৌ-রেল-বিমানের সমন্বিত যোগাযোগ ব্যবস্থার দিকেও গুরুত্বারোপ করেন প্রধানমন্ত্রী। 

সভায় ‘তাঁতীদের আর্থ-সামাজিক অবস্থার উন্নয়নে চলতি মূলধন সরবরাহ ও তাঁতের আধুনিকায়ন’ শীর্ষক একটি প্রকল্পের অনুমোদনের সময় প্রধানমন্ত্রী বলেন,  তাঁতীদের তালিকা তৈরি করে তাদের ঋণ ডেলিভারি সহজ করতে হবে। তারা যেন নিয়মিত ঋণ পায়, সেজন্য ১০ টাকার অ্যাকাউন্ট খুলে দিতে অর্থমন্ত্রীকে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার নির্দেশ দেন প্রধানমন্ত্রী। 

‘জয়পুরহাট জেলায় তুলশী , গঙ্গা, ছোট যমুনা, চিংড়ি ও হারবাতী নদী পুনঃখনন’ এবং ‘ঢাকা নেইবারহুড আপগ্রেডিং’ শীর্ষক দু’টি প্রকল্পও অনুমোদন দেওয়া হয় সভায়। 

একনেক চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে এ সভা অনুষ্ঠিত হয়। সভায় একনেকের বিকল্প চেয়ারম্যান অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ, স্থানীয় সরকারমন্ত্রী তাজুল ইসলাম, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন, স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী শ. ম. রেজাউল, ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র সাঈদ খোকনসহ সংশ্লিষ্টরা  উপস্থিত ছিলেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত