আমিরাত প্রবাসীদের দেশে বিনিয়োগের আহবান প্রধানমন্ত্রীর

প্রকাশ : ২০ ফেব্রুয়ারি ২০১৯, ১০:৪০

জাগরণীয়া ডেস্ক

আরব আমিরাতে প্রবাসী বাংলাদেশিদের দেশে বিনিয়োগের আহবান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

১৯ ফেব্রুয়ারি (মঙ্গলবার) সেন্ট রেগিজ হোটেলে বাংলাদেশ দূতাবাসের আয়োজনে দেওয়া এক নাগরিক সংবর্ধনা অনুষ্ঠানে এই আহবান জানান প্রধানমন্ত্রী।

অনুষ্ঠানের শুরুতে আরব আমিরাতে বাংলাদেশ মহিলা সমিতি শাখার নেত্রী জাকিয়া হাসনাত ইমরান, প্রবাশী বাংলাদেশী বিভিন্ন নেতৃবৃন্দ, জনতা ব্যাংক আরব আমিরাত শাখার কর্মকর্তাবৃন্দ, বাংলাদেশ বিমান এবং সেখানকার দুটি বাংলাদেশের বিদ্যালয়, আরব আমিরাতে বসবাসকারী বাংলাদেশের শীর্ষ ব্যবসায়িক নেতৃবৃন্দ  প্রধানমন্ত্রীকে ফুলের তোড়া দিয়ে শুভেচ্ছা জানান।

প্রধান অতিথির বক্তব্যে প্রধানমন্ত্রী বলেন, “বাংলাদেশে যত বেশি বিনিয়োগ হবে, দেশের মানুষের কর্মসংস্থান তত বাড়বে, দেশের উৎপাদন বাড়বে, দেশ অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হবে।”

প্রবাসীদের বিনিয়োগের মাধ্যমে দেশের কল্যাণে এগিয়ে আসার জন্য আহবান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, উন্নয়নের জন্য আমরা কাজ করছি। প্রবাসীরাও দেশে বিনিয়োগ করে যথেষ্ট লাভবান হতে পারেন। দেশের কল্যাণও করতে পারেন।

প্রবাসী কয়েকজন ব্যবসায়ী দেখা করে দেশে বিনিয়োগের আগ্রহ প্রকাশ করেছেন উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, “এখনকার ডিপ্লোমেসিটা আসলে অর্থনৈতিক ডিপ্লোমেসি। যত বেশি বিনিয়োগ, তত বেশি ব্যবসা-বাণিজ্যর সমৃদ্ধি আর ততই দেশের মঙ্গল।”

তিনি প্রবাসীদের সেই দেশের নিয়ম কানুন মেনে চলার আহবান জানিয়ে বলেন, প্রবাসীরা যে দেশে থাকছেন সেই দেশের নিয়ম-কানুন মেনে চলবেন। 

তিনি বলেন, তার সরকার সেখানে বিভিন্ন অপরাধে সাজাভোগকারী প্রায় ৭শ’ বাংলাদেশীকে দেশে ফিরিয়ে আনার উদ্যোগ গ্রহণ করবে।

প্রধানমন্ত্রী এ সময় প্রবাসীদের তাদের কষ্টার্জিত অর্থ দেশের স্বার্থে প্রচলিত ব্যাংকিং সেবার মাধ্যমে দেশে পাঠানোর অনুরোধ করেন। তাদের কষ্টার্জিত আয়ের প্রতিটি পয়সা যথাযথ ব্যবহারের বিষয়ে প্রবাসীদের আশ্বস্ত করেন প্রধানমন্ত্রী। 

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, জনগণ যে আশা-আকাঙ্ক্ষা নিয়ে নির্বাচনে ভোট দিয়ে তাদের বিজয়ী করেছেন, তাদের সেই প্রত্যাশা পূরণে তিনি সাধ্যমত প্রচেষ্টা চালিয়ে যাবেন। বাংলাদেশটা আমাদের, কাজেই এটা আমাদের নৈতিক দায়িত্ব দেশকে উন্নত-সমৃদ্ধ করে গড়ে তোলার।’

বাংলাদেশকে মাদক, সন্ত্রাস এবং জঙ্গিবাদ মুক্ত দেশ হিসেবে গড়ে তুলতে যা যা করণীয় তার সবই তাঁর সরকার করবে বলেও তিনি আশাবাদ ব্যক্ত করেন।

প্রবাসীকল্যাণ এবং বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী ইমরান আহমেদ, জায়েদ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক হাবিবুল হক খন্দোকার এবং সংযুক্ত আরব আমিরাতে বঙ্গবন্ধু পরিষদের সভাপতি ইফতেখার ইসলাম বকুল অনুষ্ঠানে বক্তৃতা করেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন আমিরাতে বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরান। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত