x

এইমাত্র

  •  চকবাজারের অগ্নিকাণ্ডের ঘটনায় মৃতদেহ হস্তান্তর শুরু করেছে ঢাকা মেডিকেল
  •  চকবাজারের ঘটনায় শিল্পমন্ত্রণালয়ের ১২ সদস্যের তদন্ত কমিটি ঘোষণা

খালেদা জিয়ার কারাবাসের ১ বছর পূর্তি

প্রকাশ : ০৮ ফেব্রুয়ারি ২০১৯, ২৩:৩৩

জাগরণীয়া ডেস্ক

২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় ঢাকার বিশেষ জজ আদালত-৫ খালেদা জিয়াকে পাঁচ বছরের সশ্রম কারাদণ্ড ও অর্থদণ্ড দেন। দুর্নীতির মামলায় দণ্ডিত হয়ে সেদিন কারাবন্দী হন বিএনপি চেয়ারপার্সন। তার কারাবাসের ঐতিহাসিক রায় এর আজ ১ বছর পূর্তি হলো।

জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় খালেদা জিয়াকে প্রথমে পাঁচ বছরের সশ্রম কারাদণ্ড ও অর্থদণ্ড দেয়া হলেও পরে গত বছরের ৩০ অক্টোবর দুর্নীতি দমন কমিশনের (দুদক) করা রিভিশন আবেদনের রুল যথাযথ ঘোষণা করে খালেদা জিয়ার সাজা বাড়িয়ে ১০ বছর করে দেন হাইকোর্ট। বর্তমানে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া দুটি মামলায় সাজাপ্রাপ্ত। এর মধ্যে জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় ১০ বছরের আর জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলায় খালেদা জিয়াকে ৭ বছরের জেল দিয়েছেন আদালত।

তবে এক বছর ধরে দলের চেয়ারপার্সন কারাগারে বন্দি হলেও এখন পর্যন্ত তার মুক্তির জন্য উল্লেখযোগ্য কোন আন্দোলন গড়ে তুলতে পারেনি বিএনপি।  প্রতীকী অনশন, মানববন্ধন, সেমিনার, বিদেশি কূটনীতিকদের অবহিত করতে বৈঠক করা ছাড়া রাজপথে তাদের বলিষ্ঠ কোন আন্দোলনে দেখা যায়নি। রাজপথে আন্দোলনের চেয়ে দলীয় প্রধানের মুক্তির জন্য আইনি পথে হাঁটছে বিএনপি। তবে সেটাও খুব উল্লেখযোগ্য কোন ভূমিকা রাখছে না। এমনকি বিভিন্ন সময়ে দলটির আইনজীবীদের ভূমিকা নিয়েও প্রশ্ন উঠেছে অনেক নেতাকর্মীর মনে। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত