‘সংসদে কথা বলতে কাউকে বাধা দেওয়া হবে না’

প্রকাশ : ৩০ জানুয়ারি ২০১৯, ২২:১০

জাগরণীয়া ডেস্ক

গণতান্ত্রিক ধারায় সমালোচনা সব সময় গুরুত্বপূর্ণ। সংসদে কথা বলতে কাউকে বাধা দেওয়া হবে না- বললেন প্রধানমন্ত্রী ও সংসদ নেতা শেখ হাসিনা।

৩০ জানুয়ারি (বুধবার) জাতীয় সংসদের প্রথম অধিবেশনে নবনির্বাচিত স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী ও ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়াকে অভিনন্দন জানিয়ে বক্তব্য রাখতে গিয়ে প্রধানমন্ত্রী ও সংসদ নেতা শেখ হাসিনা এসব কথা বলেন। বিষয়টি নিশ্চিত করতে তিনি নবনির্বাচিত স্পিকারের প্রতি আহবান জানান।

তিনি বলেন, বিরোধী দল যথাযথভাবে সরকারের সমালোচনা করতে পারবে। সরকারি দলের পক্ষ থেকে এতে কোন বাধা সৃষ্টি করা হবে না।

সকলের কাছে কৃতজ্ঞতা জানিয়ে তিনি বলেন, ভোটারদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহনের মধ্য দিয়ে এবারের নির্বাচন অনুষ্ঠিত হয়েছে এবং সংসদ প্রতিষ্ঠিত হয়েছে। অনেক ঘাত-প্রতিঘাত চড়াই-উৎরাই পেরিয়ে গণতান্ত্রিক ধারা অব্যাহত রাখা সম্ভব হয়েছে।

প্রধানমন্ত্রী বলেন, সংসদ নেতা হিসেবে তার দায়িত্ব যেমন সকল সদস্যের অধিকার দেখা, তেমনি স্পিকারের দায়িত্ব হচ্ছে সরকারি ও বিরোধী সকল সংসদ সদস্য যাতে সমান সুযোগ পায়, তা নিশ্চিত করা। এ ব্যাপারে স্পিকারকে সব রকম সহযোগিতার আশ্বাস দেন তিনি।

বিরোধী দলীয় নেতা হুসেইন মুহাম্মদ এরশাদের অনুপস্থিতিতে উপনেতা গোলাম মোহাম্মদ কাদের বলেন, সংসদকে প্রাণবন্ত ও কার্যকর করতে বিরোধী দলকে কথা বলার সুযোগ দিতে হবে। তাদের পরামর্শ ও সমালোচনা সরকারকে আমলে নিতে হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত