আইনজীবী রথীশ হত্যা মামলায় স্ত্রীর মৃত্যুদন্ড

প্রকাশ | ২৯ জানুয়ারি ২০১৯, ১৬:৩০

অনলাইন ডেস্ক
বামে নিহত আইনজীবী রথীশ চন্দ্র ভৌমিক, ডানে তার স্ত্রী দীপা ভৌমিক

আইনজীবী রথীশ চন্দ্র ভৌমিককে হত্যার চাঞ্চল্যকর মামলার রায়ে তার স্ত্রী দীপা ভৌমিককে মৃত্যুদণ্ড দিয়েছে রংপুর আদালত।

২৯ জানুয়ারি (মঙ্গলবার) ষষ্ঠ জেলা ও দায়রা জজ আদালতের বিচারক এ বি এম নিজামুল হক আসামি দীপার উপস্থিতিতে এই রায় ঘোষণা করেন।

আইনজীবি রথীশ ছিলেন জাপানি নাগরিক হোশিও কুনি হত্যা মামলার বিশেষ পিপি, আওয়ামী লীগ রংপুর জেলা কমিটির আইনবিষয়ক সম্পাদক, বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ রংপুরের সভাপতি, হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্টের ট্রাস্টি ও সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক। রথীশ-দীপার সংসারে এক ছেলে ও এক মেয়ে রয়েছে। । 

উল্লেখ্য, ২০১৮ সালের ৩০ মার্চ ভোরে নগরীর বাবুপাড়া এলাকার বাড়ি থেকে বের হয়ে নিখোঁজ হন আইনজীবি রথীশ এমনটাই জানিয়েছিলেন তার স্ত্রী দীপা ভৌমিক। আইনজীবি রথীশের ‘নিখোঁজের’ সংবাদে সারা দেশে তোলপাড় শুরু হয়। রথীশ যুদ্ধাপরাধ মামলার স্বাক্ষী ছিলেন বলে প্রাথমিকভাবে পুলিশ জামায়াতে ইসলামী ও জঙ্গিগোষ্ঠীকেই এই ঘটনার জন্য সন্দেহ করে। এ ঘটনায় স্ত্রী দীপা ভৌমিক ও তার সহকর্মী তাজহাট উচ্চবিদ্যালয়ের শিক্ষক কামরুল ইসলামকে আটক করে জিজ্ঞাসাবাদ করে। তাদের স্বীকারোক্তি থেকে ঘটনার চারদিন পরে ৩ এপ্রিল বাড়ির কাছে একটি নির্মাণাধীন বাড়িতে বালুচাপা দেওয়া অবস্থায় রথীশের লাশ উদ্ধার করে র‍্যাব। পরকীয়া প্রেমের সম্পর্কের জেরে দীপা-কামরুল বিয়ে করার জন্য আইনজীবি রথীশকে হত্যা করেন বলে আদলতে অভিযোগপত্র দেয় পুলিশ। 

এ মামলার অপর আসামি কামরুল গত ১০ নভেম্বর মারা যান। ফলে একমাত্র জীবিত আসামি দীপা ভৌমিককে আদালতে উপস্থিত করে রায় ঘোষণা করা হয়। রায় ঘোষণার সময় রংপুর আইনজীবী সমিতির শতাধিক সদস্য আদালতে উপস্থিত ছিলেন।