'বৈষম্য রুখতে ঐক্যবদ্ধ হতে হবে'

প্রকাশ : ২২ জানুয়ারি ২০১৯, ১৮:১৩

জাগরণীয়া ডেস্ক

দক্ষিণ এশিয়ার দেশগুলোতে ক্রমবর্ধমান বৈষম্য ও অসমতা রুখতে ঐক্যবদ্ধ হওয়ার পেছনে জোর দিয়েছে বাংলাদেশ নারী প্রগতি সংঘ। সাউথ এশিয়ান অ্যালায়েন্স ফর পভার্টি ইরাডিকেশন (স্যাপি) বাংলাদেশ চ্যাপ্টারের উদ্যোগে সেগুনবাগিচাস্থ ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে আয়োজিত সংবাদ সম্মেলনে এ মন্তব্য করা হয়।

সংবাদ সম্মেলনে বক্তারা বাংলাদেশসহ দক্ষিণ এশিয়া অঞ্চলের এবং অন্যান্য বিশ্বের সরকার সমূহকে ধনী-দরিদ্রদের মধ্যকার ব্যবধান কমানোর জন্য কার্যকর পদক্ষেপ গ্রহণের দাবি জানান। এ লক্ষ্যে মজুরি বৈষম্য কমানো, নারীর প্রতি বৈষম্য কমানো, দেশীয় কর রাজস্ব সচল করা এবং ধনী ব্যক্তি ও কোম্পানির প্রতি অন্যায্য কর ছাড় বন্ধ করা, ধনী ব্যক্তি ও কোম্পানির ন্যায্য ভাগ পরিশোধ করা, জনস্বাস্থ্য, শিক্ষা, পানি ও পয়ঃনিষ্কাশন পুনরুজ্জীবিত করার জন্য বিনিয়োগ করা, দায়িত্বশীল রাষ্ট্র গড়ে তোলা এবং সকলের জন্য সামাজিক সুরক্ষা নিশ্চিত করার দাবি জানান তারা। এছাড়া আক্রান্ত ও ক্ষতিগ্রস্ত জনগোষ্ঠীকে সুরক্ষা প্রদানের মাধ্যমে জলবায়ু রোধ বিপর্যয় রোধ এবং জীবাশ্ম জ্বালানির অযৌক্তিক প্রভাব দূর করা, নারী ও ক্ষুদ্র কৃষকের ক্ষমতায়ন নিশ্চিতকরণ এবং কৃষি ব্যবসা প্রতিষ্ঠানগুলোর প্রাধান্য খর্ব করাসহ খাদ্যের ভ্যালি চেইনের ঘোষণ থেকে নারী ও ক্ষুদ্র কৃষককে রক্ষা করার দাবি জানানো হয়।

সংবাদ সম্মেলনে সভাপতির বক্তব্যে স্যাপির প্রতিষ্ঠাতা সদস্য ও বাংলাদেশ নারী প্রগতি সংঘের নির্বাহী পরিচালক রোকেয়া কবীর বলেন, "জাতি, ধর্ম, বর্ণ, গোত্র, লিঙ্গ নির্বিশেষে সবাই বৈষম্যের শিকার। এটি কোনো দুর্ঘটনা নয়। রাজনৈতিক ও অর্থনৈতিকভাবে ক্ষমতাসীনরা আঁতাত করে এমন ধরনের অর্থনৈতিক ধ্যান-ধারণা ও ব্যবস্থা গড়ে তুলেছে, যেখানে বাজার এ অর্থের একচ্ছত্র আধিপত্য। মূলতঃ ৩০ বছর ধরে বৈষম্য চরমভাবে বেড়েই চলেছে"।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত