‘৩ দিন ক্যাম্পের বাইরে যেতে পারবেন না রোহিঙ্গারা’

প্রকাশ : ২২ ডিসেম্বর ২০১৮, ১৩:০১

জাগরণীয়া ডেস্ক

নির্বাচনে ভোটের কাজে ব্যবহার ও যেকোন অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে ভোটের আগে ও পরে রোহিঙ্গাদের ক্যাম্পের বাইরে যাওয়ার ব্যাপারে নিষেধাজ্ঞা আরোপ করেছে নির্বাচন কমিশন।

২১ ডিসেম্বর (শুক্রবার) স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগে এ সংক্রান্ত চিঠি পাঠিয়েছে নির্বাচন কমিশন। 

চিঠিতে বলা হয়েছে, নির্বাচনকে কেন্দ্র করে আগামী ২৯ ডিসেম্বর সন্ধ্যা ৭টা থেকে ৩১ ডিসেম্বর সকাল ৮টা পর্যন্ত  কোনো রোহিঙ্গা ক্যাম্প থেকে বের হতে না পারবেন না। ওই সময় তারা অন্য কোথাও যেতে পারবেন না। সেই সাথে রোহিঙ্গাদের নিয়ে কাজ করা এনজিও বা স্বেচ্ছাসেবী সংগঠনের কর্মীদের গাড়িও রোহিঙ্গা ক্যাম্পে প্রবেশে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। তবে খাদ্য, ত্রাণ বা জরুরি স্বাস্থ্য সেবার বিষয়গুলোকে নিষেধাজ্ঞার বাইরে রাখতে বলা হয়েছে। ভোট সামনে রেখে এ নির্দেশনা বাস্তবায়নে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন।

পররাষ্ট্র সচিব, পুলিশের মহা পরিদর্শক, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ সচিব, চট্টগ্রাম বিভাগীয় কমিশনার, কক্সবাজারের শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনারসহ সংশ্লিষ্ট দপ্তরেও জননিরাপত্তা বিভাগে পাঠানো চিঠির অনুলিপি পাঠানো হয়েছে।

উল্লেখ্য, ২০১৭ সালের গতবছর ২৫ অগাস্ট মিয়ানমারের রাখাইনে নতুন করে সেনাবাহিনী দ্বারা রোহিঙ্গা জনগোষ্ঠির উপর দমন-পীড়ন শুরু হলে এ পর্যন্ত সাত লাখের বেশি রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে। তাদের অধিকাংশই আছে কক্সবাজারের কুতুপালং ক্যাম্পে। এর বাইরেও বিভিন্ন সময় অনুপ্রবেশকারী হিসেবে প্রায় চার লাখ রোহিঙ্গার ভার বহন করে চলেছে বাংলাদেশ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত