জাতীয় স্মৃতিসৌধে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

প্রকাশ : ১৬ ডিসেম্বর ২০১৮, ১৩:০৫

জাগরণীয়া ডেস্ক

যাদের রক্তের বিনিময়ে জন্ম নিলো স্বাধীন সার্বভৌম বাংলাদেশ, জাতির সেই শ্রেষ্ঠ সন্তানদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

১৬ ডিসেম্বর (রবিবার) মহান​ বিজয় দিবস উপলক্ষে​ সকাল সাড়ে ৬টার পর সাভারে জাতীয় স্মৃতিসৌধে পুষ্পার্ঘ্য অর্পণের মধ্য দিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা জানান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিন বাহিনীর একটি চৌকস দল এ সময় সামরিক কায়দায় সালাম জানায়। বিউগলে বেজে উঠে করুণ সুর। এসময় নীরবে দাঁড়িয়ে জাতির বীর সন্তানদের স্মরণ করেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী।

এরপর আওয়ামী লীগ প্রধান হিসেবে দলীয় নেতাকর্মীদের সাথে আবারও শ্রদ্ধা জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মন্ত্রিপরিষদের সদস্য, সংসদ সদস্য, বিচারপতি, তিন বাহিনীর প্রধান বীরশ্রেষ্ঠদের পরিবার, যুদ্ধাহত মুক্তিযোদ্ধা ও কূটনীতিকরা শহীদ বেদীতে শ্রদ্ধা জানান। এরপর সর্বস্তরের জনগণের জন্য খুলে দেয়া হয় জাতীয় স্মৃতিসৌধ। পতাকা আর ফুল হতে সাধারণ জনগণের ঢল নামে স্মৃতিসৌধ প্রাঙ্গনে। ফুলে ফুলে ভরে উঠে শহীদ বেদী। 

১৯৭১ সালে নয় মাসের রক্তক্ষয়ী সংগ্রামের পর ঢাকার তৎকালীন রেসকোর্স (এখন সোহরাওয়ার্দী উদ্যান) ময়দানে মুক্তিবাহিনী ও ভারতের পূর্বাঞ্চলীয় সেনা কমান্ডের যৌথ নেতৃত্বের কাছে ১৬ ডিসেম্বর আত্মসমর্পণ করে পাকিস্তান, বিশ্বের মানচিত্রে অভ্যুদয় ঘটেছিল বাংলাদেশের। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত