প্রস্তুত স্মৃতিসৌধ

প্রকাশ : ১৫ ডিসেম্বর ২০১৮, ২১:৩০

জাগরণীয়া ডেস্ক

ভোর না হতেই লাখো মানুষের ঢল নামবে মহান স্মৃতিসৌধ প্রাঙ্গণে। শ্রদ্ধার ফুলে ভরে উঠবে স্মৃতিসৌধের শহীদ বেদি। জাতির ৪৮তম বিজয় দিবস উদযাপনের ক্ষণটিকে স্বাগত জানাতে প্রস্তুত করা হয়েছে জাতির গর্ব ও অহংকারের স্মৃতিসৌধকে।

জানা গেছে, গত ৬ ডিসেম্বর থেকে জাতীয় স্মৃতিসৌধ এলাকায় সাধারণ দর্শনার্থীদের প্রবেশাধিকার বন্ধ রাখা হয়। সৌন্দর্যবর্ধন ও পরিষ্কার-পরিচ্ছন্নতার কাজ নির্বিঘ্নে করার জন্য কর্তৃপক্ষ এ নির্দেশনা দিয়েছে। তবে ১৬ ডিসেম্বরের প্রথম প্রহরে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও বিদেশি কূটনীতিকদের শ্রদ্ধার্ঘ্য নিবেদনের পর তা সর্বসাধারণের জন্য উন্মুক্ত করা হবে। 

সাভার গণপূর্ত বিভাগের উপ-সহকারী প্রকৌশলী মিজানুর রহমান বলেন, গণপূর্ত বিভাগের কর্মীদের অক্লান্ত পরিশ্রমে এক নতুন রূপ ধারণ করেছে স্মৃতিসৌধ প্রাঙ্গণ। এবার স্মৃতিসৌধ প্রাঙ্গণকে ভিন্নরূপে সাজানো হয়েছে। ইতোমধ্যেই শেষ করা হয়েছে ধোয়ামোছা ও রং-তুলির কাজ। স্মৃতিসৌধ মিনারের সামনের নিচু জায়গায় গাঢ় সবুজ ঘাসের মধ্যে শোভা পেয়েছে লাল, নীল, হলুদ, বেগুনিসহ নানা রঙের ফুল গাছে সাজানো হয়েছে।

তিনি বলেন, একাধিক বিমার প্রজেক্টর টু, বিমার প্রজেক্টর থ্রি, ওয়াল ওয়াস বোলার্ড লাইট স্থাপন রাতের স্মৃতিসৌধকে দিয়েছে বর্ণিল সৌন্দর্য। ঢাকা-আরিচা মহাসড়কের যাত্রীদের চোখে পড়ছে নতুন রূপের স্মৃতিসৌধ। এমনকি বিমানের যাত্রীরাও রাতের আঁধারে আলোকিত স্মৃতিসৌধকে দেখতে পাচ্ছেন।

ঢাকার জেলা পুলিশ সুপার (এসপি) শাহ মিজান শাফিউর রহমান বলেন, নিরাপত্তা ব্যবস্থা এবার দ্বিগুণ করা হয়েছে। ঢাকা-আরিচা মহাসড়কের জাতীয় স্মৃতিসৌধ পর্যন্ত তিন স্তরের নিরাপত্তাবলয় গড়ে তোলা হয়েছে। ঢাকা-আরিচা মহাসড়কের দু’পাশ ও ব্রিজসহ বিভিন্ন পয়েন্টে পুলিশ মোতায়েন করা হয়েছে, বসানো হয়েছে চেকপোস্ট। সেই সাথে রয়েছে অর্ধশতাধিক সিসি ক্যামেরা ও ওয়াচ টাওয়ার। থাকছে সার্বক্ষণিক গোয়েন্দা নজরদারি।

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত