‘খামোশ বললেই মানুষের মুখ বন্ধ হবে না’

প্রকাশ : ১৪ ডিসেম্বর ২০১৮, ২২:৫১

জাগরণীয়া ডেস্ক

খামোশ বললেই কি মানুষের মুখ খামোশ হয়ে যাবে? খামোশ হবে না। মানুষের মুখ খামোশ হবে না। এটা হলো বাস্তব-বললেন আওয়ামী লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

১৪ ডিসেম্বর শুক্রবার সকালে মিরপুরে বুদ্ধিজীবী স্মৃতিসৌধে শ্রদ্ধা জানাতে গিয়ে জামায়াত নেতাদের সঙ্গে একই প্রতীকে নির্বাচনে অংশগ্রহণ প্রসঙ্গে সাংবাদিকদের এক প্রশ্নে ঐক্যফ্রন্টের শীর্ষ নেতা কামাল হোসেন এক সাংবাদিককে বলেন, ‘খামোশ’। 

এরই প্রেক্ষিতে ১৪ ডিসেম্বর (শুক্রবার) শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে বিকালে খামারবাড়ির কৃষিবিদ ইনস্টিটিউশনে আওয়ামী লীগের সভায় এ কথা বলেন আওয়ামী লীগ প্রধান ও প্রধানমন্ত্রী।

আওয়ামী লীগ সভাপতি বলেছেন, ‘ড. কামাল, সুলতান মনসুর, কাদের সিদ্দিকী ও মান্নারা এত আবেগ দিয়ে জ্ঞানগর্ভ কথাবার্তা বলেন। অথচ তারা অপরাধীদের সঙ্গে হাত মেলান? তবে তাদের লজ্জা একটু কম লাগে বলে সাংবাদিকরা প্রশ্ন করলে, খামোশ বলতে পারেন। তবে খামোশ বললেই মানুষের মুখ খামোশ হবে না, জনগণ চুপ হবে না।’

তিনি আরও বলেন, ‘আমাদের মান্নার এত তাত্ত্বিক লেখা, এত সুন্দর সুন্দর কথা,কোথায় গেল সেই বিবেক? তাদের সেই বিবেকটা গেল কোথায়? যারা আজকে তাদের সঙ্গে হাত মিলিয়েছেন, ওই ধানের শীষ নিয়ে নির্বাচনে রয়েছেন, তারা রাজনীতিকে কোথায় নামিয়েছেন?’

যে রাজনীতি হবার কথা ছিল দেশের মানুষের কল্যাণে, মানুষের মঙ্গলের জন্য। উন্নয়নের জন্য আজকে যদি সেখানে অপরাধীরাই ক্ষমতায় এসে যায় তাহলে সেদেশের ভাগ্যে কি ঘটবে- প্রশ্ন রাখেন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা।

যুদ্ধাপরাধীদের পরিবারের সদস্য, যুদ্ধাপরাধে অভিযুক্ত এমন কয়েকজন ধানের শীষ প্রতীকে প্রার্থী হয়েছেন উল্লেখ করে আওয়ামী লীগ প্রধান বলেন-

পিরোজপুর-১ আসনে যুদ্ধাপরাধের দায়ে সাজা প্রাপ্ত দেলোয়ার হোসেন সাঈদীর ছেলে শামীম বিন সাঈদীকে মনোনয়ন দেয়া হয়েছে।

বগুড়া-৩ আসনে বগুড়া অঞ্চলে ’৭১ সালে মানবতাবিরোধী অপরাধে সাজাপ্রাপ্ত এবং বর্তমানে পলাতক মোমিন তালুকদারের স্ত্রী মাসুদা মোমেন তালুকদারকে মনোনয়ন দেয়া হয়েছে।

পাবনা-১ আসনে দেয়া হয়েছে মতিউর রহমান নিজামীর ছেলে ব্যারিস্টার নজিবুর রহমানকে প্রার্থী করা হয়েছে।

ঠাকুরগাঁও-২ থেকে ছাত্রসংঘের (পরবর্তীতে ইসলামী শিবির) এবং আলবদর বাহিনীর সদস্য মওলানা আব্দুল হাকিমকে মনোনয়ন দেয়া হয়েছে।

রংপুর-৩ আসনে জাতীয় চারনেতা হত্যা মামলার আসামী মেজর (অব.) খায়রুজ্জামানের স্ত্রী রিটা রহমানকে মনোনয়ন দেয়া হয়েছে।

২০০৪ সালে আওয়ামী লীগের সমাবেশে গ্রেনেড হামলার অন্যতম আসামী লুৎফুজ্জামান বাবরের স্ত্রী তাহমিনা জামানকে নেত্রকোনা-৪ আসনে মনোনয়ন দেয়া হয়েছে।

কুমিল্লা-৬ আসনে মনোনয়ন পেয়েছেন ড. মোশাররফ হোসেন, যিনি পাকিস্তানী গোয়েন্দা সংস্থা আইএসআই’র সাথে যোগাযোগ রক্ষা করে চলছেন। ইতিমধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমে যে ফোনালাপ ভাইরাল হয়েছে।

শেখ হাসিনা বলেন, আমি দেশবাসীকে আহবান জানাবো, অনেক রক্তের বিনিময়ে যে স্বাধীনতা আমরা পেয়েছি, সেই অর্জনকে আমাদের ধরে রেখে সামনে এগিয়ে যেতে হবে।

আওয়ামী লীগ সরকারের উন্নয়ন কর্মকাণ্ড ভোটারদের সামনে তুলে ধরার জন্য নেতাকর্মীদের নির্দেশ দিয়ে আওয়ামী লীগ প্রধান বলেন, সারা বিশ্বে বর্তমান সরকারের আমলে উন্নয়নের রোল মডেল। সরকারের এসব উন্নয়নের কথা ভোটারদের সামনে তুলে ধরে নৌকা মার্কায় ভোট চাইতে হবে।

সভায় স্বাগত বক্তব্য দেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। 

অন্যদের মধ্যে বক্তব্য দেন ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীরবিক্রম, আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক অ্যাডভোকেট জাহাঙ্গীর কবির নানক, কেন্দ্রীয় কার্যনির্বাহী সদস্য পারভীন জামান কল্পনা, ঢাকা মহানগর উত্তরের সাধারণ সম্পাদক সাদেক খান, দক্ষিণের সাধারণ সম্পাদক শাহে আলম মুরাদ, শহীদ বুদ্ধিজীবী ডা. আলীম চৌধুরীর মেয়ে ডা. নুজহাত চৌধুরী, শহীদ বুদ্ধিজীবী শহিদুল্লাহ কায়সারের কন্যা শমী কায়সার প্রমুখ। 

সভা পরিচালনা করেন দলের উপ-প্রচার সম্পাদক আমিনুল ইসলাম আমিন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত