ফোর্বসের তালিকা

বিশ্বের ২৬তম ক্ষমতাধর নারী শেখ হাসিনা

প্রকাশ | ০৬ ডিসেম্বর ২০১৮, ১৩:১৫

অনলাইন ডেস্ক

বিশ্বের ক্ষমতাধর ১০০ নারীর তালিকায় চার ধাপ এগিয়ে ২৬তম অবস্থানে উঠে এসেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গত বছর ফোর্বস-এর এই তালিকায় ৩০তম অবস্থানে ছিলেন শেখ হাসিনা। তালিকায় ১০০ প্রভাবশালী নারীর মধ্যে ২০ জনই রাজনীতিবিদ। সেখানে শেখ হাসিনা আছে ৬ নম্বরে।

যুক্তরাষ্ট্রভিত্তিক প্রভাবশালী ব্যবসায়িক সাময়িকী ফোর্বস স্থানীয় সময় গত ৫ ডিসেম্বর (মঙ্গলবার) এ তালিকাটি প্রকাশ করেছে। 

সাময়িকীটি লিখেছে, মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গা জনগোষ্ঠীকে ২০১৭ সালে মানবিক কারণে আশ্রয় দিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেই সাথে তাদের ২ হাজার একর জমি বরাদ্দ দেন তিনি। বর্তমানে রোহিঙ্গাদের নিরাপদ প্রত্যাবাসন নিশ্চিত করতে কাজ করছেন শেখ হাসিনা। তিনি বলেছেন, বাংলাদেশ স্থায়ীভাবে রোহিঙ্গাদের আশ্রয় দেওয়ার ভার বহন করতে পারবে না।

শেখ হাসিনা সম্পর্কে  ফোর্বস-এর ওয়েবসাইটে আরও জানিয়েছে, শেখ হাসিনার বিরুদ্ধে নির্বাচনকে সামনে রেখে কর্তৃত্ববাদী হয়ে উঠা এবং গণতন্ত্র খর্বের অভিযোগ রয়েছে।

ফোর্বস-এর তালিকায়ও বরাবরের মতো এবারও শীর্ষ অবস্থান ধরে রেখেছেন জার্মানির চ্যান্সেলর আঙ্গেলা মের্কেল। তিনি আট বছর ধরে শীর্ষ ক্ষমতাধর নারীর অবস্থানটি ধরে রেখেছেন।

মের্কেলের পরের অবস্থানে রয়েছেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী থেরেসা মে।

তৃতীয় থেকে দশম স্থান জুড়ে যারা রয়েছেন তারা হলেন-

৩) আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ব্যবস্থাপনা পরিচালক ক্রিস্টিন লেগার্ড
৪) যুক্তরাষ্ট্রের মোটরযান প্রস্তুতকারী প্রতিষ্ঠান জেনারেল মোটরসের প্রধান নির্বাহী কর্মকর্তা ম্যারি বারা
৫) যুক্তরাষ্ট্রভিত্তিক বহুজাতিক আর্থিক প্রতিষ্ঠান ফিডেল্টি ইনভেস্টমেন্টের প্রধান নির্বাহী অ্যাবিগেইল জনসন
৬) বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের কো-চেয়ার ও মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটসের স্ত্রী মেলিন্ডা গেটস
৭) ভিডিও স্ট্রিমিং ওয়েবসাইট ইউটিউবের প্রধান নির্বাহী সুসান ওজিস্কি
৮) স্পেনভিত্তিক বহুজাতিক বাণিজ্যিক ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বানসো স্যান্টেন্ডারের চেয়ার ও নির্বাহী পরিচালক অ্যানা প্যাট্রিসিয়া বোটিন
৯) যুক্তরাষ্ট্রের উড়োজাহাজ, প্রতিরক্ষা, নিরাপত্তা ও অত্যাধুনিক প্রযুক্তিপণ্য প্রস্তুতকারী প্রতিষ্ঠান লকহিড মার্টিনের প্রধান নির্বাহী মেরিলিন হিউসন এবং 
১০) যুক্তরাষ্ট্রভিত্তিক বহুজাতিক তথ্যপ্রযুক্তি ও কম্পিউটার নির্মাতা প্রতিষ্ঠান আইবিএমের প্রধান নির্বাহী জিমি রোমেটি।

এছাড়া এ তালিকায় রয়েছেন- নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আহডার্ন ২৯তম, ক্রোয়েশিয়ার প্রেসিডেন্ট কোলিন্ডা গ্র্যাবার-কিতারোভিচ ৪৭তম, ২৪তম অবস্থানে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মেয়ে ও উপদেষ্টা ইভাঙ্কা ট্রাম্প এবং ২৩তম অবস্থানে রয়েছেন রানি দ্বিতীয় এলিজাবেথ। যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্টের নারী বিচারপতিরা রয়েছেন ১৯তম অবস্থানে। 

এছাড়া টেলিভিশন ব্যক্তিত্ব অপরাহ উইনফ্রে আছেন ২০তম অবস্থানে, মার্কিন টেনিস তারকা সেরেনা উইলিয়ামস ৭৯তম এবং প্রিয়াঙ্কা চোপড়া ৯৪তম অবস্থানে রয়েছেন।