‘দেশের অগ্রগতি আর কেউ থামাতে পারবে না’

প্রকাশ : ০২ ডিসেম্বর ২০১৮, ১৭:৪৫

জাগরণীয়া ডেস্ক

পুরো দেশ একটা সিস্টেমের মধ্যে চলে আসছে। দেশ এগিয়ে যাচ্ছে, যাবে। ক্ষমতায় যে-ই আসুক, দেশের অগ্রগতি আর কেউ থামাতে পারবে না- বললেন প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা।

২ ডিসেম্বর (রবিবার) দুপুরে রাজধানীর সোনারগাঁও হোটেলে ২০১৫-২০১৬ অর্থবছরে ‘জাতীয় রপ্তানি ট্রফি’ বিতরণ অনুষ্ঠানে এ কথা বলেন প্রধানমন্ত্রী। বিশ্বে উন্নয়নের রোল মডেল এখন বাংলাদেশ। বাংলাদেশকে আর কেউ অবহেলার চোখে দেখে না। 

প্রধানমন্ত্রী বলেন, আমার প্রতিজ্ঞা ছিল, বাংলাদেশকে এমনভাবে গড়ে তোলা হবে, যেন বিশ্বের মানুষ হতবাক হয়ে তাকায়। বর্তমান সরকার সেটি করতে পেরেছে। 

তিনি আরও বলেন, আমাদের সরকার ব্যবসা-বাণিজ্য করতে ক্ষমতায় আসে নি। আর আমিতো ব্যবসাটা বুঝিও না। তবে ব্যবসায়িদের জন্য ব্যবসা-বাণিজ্য যেন সহজ হয়, সে ব্যবস্থাটি বর্তমান সরকার করেছে।

প্রধানমন্ত্রী বলেন, সারা দেশ যেন সমানতালে উন্নয়ন হয়, সেদিকে সজাগ দৃষ্টি রাখছে সরকার। ২০২১, ২০৪১ এবং ২১০০ সালের জন্য ডেলটা প্ল্যান হাতে নেয়া হয়েছে। এই ডেলটা প্ল্যান নেদারল্যান্ড সরকারের সঙ্গে যৌথভাবে করবো। যার ফলে বাংলাদেশের এই এগিয়ে যাওয়া আর কেউ থামাতে পারবে না। সারাদেশে ১০০টি অর্থনৈতিক অঞ্চল করে দেওয়ার কথাও পুনর্ব্যক্ত করেন তিনি।

ব্যবসায়ীদের উদ্দেশ্যে প্রধানমন্ত্রী বলেন, শিল্পায়ন ছাড়া কোনো জাতির অর্থনৈতিক উন্নতি হয় না। আপনারা দেশ-বিদেশে ঘুরে খুঁজে বের করেন, কোন দেশের কোন কোন পণ্যটা আমাদের দেশে উৎপাদন করা যায় এবং সেটা রপ্তানি করতে পারি। বাজারকে খুঁজে নেয়া এবং পণ্যটাকে তৈরি করা, সেটাও কিন্তু আপনাদের একটা দায়িত্ব।

সর্বাত্মক সহযোগিতার আশ্বাস দিয়ে তিনি বলেন, যদি কোনো রকম সহযোগিতা লাগে অবশ্যই সরকারপ্রধান হিসাবে আমরা তা করবো। যদিও সময় এখন সীমিত। নির্বাচনে কী হবে জানি না। তবে যতটুকু সময় হাতে আছে, প্রয়োজনীয় সহযোগিতা করা হবে।  

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত