‘সংলাপ নির্বাচনের জন্য একটি ভালো অগ্রগতি’

প্রকাশ : ০১ নভেম্বর ২০১৮, ১৪:৩৭

জাগরণীয়া ডেস্ক

বিরোধী দলগুলোর সঙ্গে সরকারের সংলাপ সুষ্ঠু নির্বাচনের জন্য একটি ভালো অগ্রগতি হিসেবে উল্লেখ করেছেন বাংলাদেশে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) হেড অফ ডেলিগেশন রেন্সজে তেরিংক।

সম্প্রতি আন্তর্জাতিক গণমাধ্যমকে দেয়া এক সাক্ষাতকারে ইইউ দূত বলেন, একজন দর্শক হিসেবে বাংলাদেশের রাজনৈতিক বিতর্ক নিয়ে মন্তব্য করা কঠিন। তবে যেটা ইতিবাচক মনে হয়েছে তা হলো-বিরোধী দলগুলো সরকারের সঙ্গে সংলাপে বসছে। এটা অনেকে ভালো একটি অগ্রগতি। এই সংলাপকে আমরা স্বাগত জানাই।

বাংলাদেশের নির্বাচনকে গুরুত্বপূর্ণ উল্লেখ করে ইইউ প্রধান বলেন, বাংলাদেশের নির্বাচনের দিকে শুধু আমরা কেন, সারাবিশ্ব নজর রাখছে। কারণ এই নির্বাচনটি খুবই গুরুত্বপূর্ণ। ১০ কোটি ভোটার এই নির্বাচনে ভোট দেবেন।

প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ নির্বাচনকে স্বাগত জানাই উল্লেখ করে তিনি বলেন, আমি এক বছর হলো বাংলাদেশে এসেছি। তখন থেকেই শুনছি নির্বাচনের কথা। শুনেছি বিক্ষোভ হবে, রাস্তায় প্রতিবাদ হবে। এখন নির্বাচনের সময় এসে গেছে। আমরা নির্বাচনকে স্বাগত জানাই।  বিরোধীরা নির্বাচনে অংশ নেয়ার সিদ্ধান্ত নিয়েছে। আমরা আশা করি এবং বিশ্বাস করি বাংলাদেশে একটি অংশগ্রহণমূলক, গ্রহণযোগ্য এবং স্বচ্ছ নির্বাচন হবে। আমরা গভীর আগ্রহের সঙ্গে এই নির্বাচনী প্রক্রিয়া পর্যবেক্ষণ করছি।

তবে নির্বাচনে ইইউর পর্যবেক্ষক দল না পাঠানোর বিষয়টি আবারও নিশ্চিত করে ইইউ দূত বলেন, একটি কার্যকর নির্বাচন পর্যবেক্ষক দল পাঠানো অনেক ব্যয়বহুল, সময় সাপেক্ষ এবং দীর্ঘ প্রস্তুতির ব্যাপার। এবার বাংলাদেশের জন্য আমাদের পক্ষে এটি করা সম্ভব হয়নি। কিন্তু তার মানে এই নয় যে, আমরা নির্বাচন পর্যবেক্ষণ করছি না। আমাদের দুজন প্রতিনিধি থাকবেন, তারা দেখবেন।

সূত্র: ডয়েচেভেলে

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত