সেন্টমার্টিনের ওপর করা নিজেদের তথ্য সরিয়ে নিল মিয়ানমার

প্রকাশ : ০৭ অক্টোবর ২০১৮, ১৭:১৬

জাগরণীয়া ডেস্ক

হঠাৎ করেই বাংলাদেশের সেন্টমার্টিনকে নিজেদের বলে দাবি করে যে ভুয়া তথ্য প্রকাশ করেছিল, প্রতিবাদের মুখে শেষ পর্যন্ত সেই দাবি থেকে সরে এসেছে মিয়ানমার।

৭ অক্টোবর (রবিবার) সংসদ ভবনে অনুষ্ঠিত পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ২০তম বৈঠকে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. শহীদুল হক এ তথ্য জানান।  

বৈঠকে পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে জানানো হয়, মিয়ানমারের জনসংখ্যাবিষয়ক বিভাগের ওয়েবসাইট থেকে ওই ভুয়া তথ্য সরিয়ে নেয়া হয়েছে। বাংলাদেশে নিযুক্ত মিয়ানমারের রাষ্ট্রদূতকে পররাষ্ট্র মন্ত্রণালয়ে ডেকে এ বিষয়ে জোর প্রতিবাদ জানানোর পর নিজেদের অবস্থান থেকে সরে আসতে বাধ্য হয়েছে মিয়ানমার।

এ বিষয়ে কমিটির সভাপতি ডা. দীপু মনি বলেন, এটি একটি ন্যক্কারজনক ঘটনা। কমিটি এ বিষয়ে তৎপর থাকার এবং ওই দেশের অন্য কোনো ওয়েবসাইটে কিংবা অন্য কোথাও এ ধরনের তৎপরতা রয়েছে কিনা তা মনিটর করার সুপারিশ করে।

প্রসঙ্গত, মিয়ানমার সরকারের জনসংখ্যাবিষয়ক বিভাগের ওয়েবসাইট সম্প্রতি তাদের দেশের মানচিত্রে সেন্টমার্টিনকে তাদের ভূখণ্ডের অংশ দেখায়। ওই মানচিত্রে মিয়ানমারের মূল ভূখণ্ড এবং বঙ্গোপসাগরে বাংলাদেশের অন্তর্গত সেন্টমার্টিনকে একই রঙে চিহ্নিত করা হয়। অন্যদিকে বাংলাদেশের ভূ-ভাগ চিহ্নিত করা হয় অন্য রঙে।

এ সময় বাংলাদেশের পক্ষ থেকে বলা হয়, মিয়ানমার যদি এমন আপত্তিজনক কাজ চালিয়ে যেতে থাকে তবে বাংলাদেশ উপযুক্ত ব্যবস্থা নেবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত