গাংনীতে ভুয়া কবিরাজের ঝাড়ফুঁকে প্রাণ গেলো শিশুর

প্রকাশ : ২৫ সেপ্টেম্বর ২০১৮, ২০:৫৬

জাগরণীয়া ডেস্ক

মেহেরপুরের গাংনী উপজে্লার তেরাইল গ্রামে ভুয়া কবিরাজের (ওঝা) ঝাড়ফুঁকে প্রাণ গেলো আনিকা নামে তিন বছরের এক শিশুর। নিহত আনিকা ওই গ্রামের কুঠিপাড়া এলাকার কৃষক ফারুক হোসেনের মেয়ে। 

২৫ সেপ্টেম্বর (মঙ্গলবার) বিষয়টি জানাজানি হয়। 

শিশুটির বাবা ফারুক হোসেন জানান, গত ২৪ সেপ্টেম্বর দিবাগত রাতে আনিকার প্রচণ্ড মাথা ব্যথা শুরু হয়। ঘুমের ভেতর সাপে কেটেছে ধারণা করে তাকে স্থানীয় ওঝা নুরুল আমিনের কাছে নিয়ে যাওয়া হয়।  ওঝাও জানায় সাপে কেটেছে। প্রায় ঘণ্টাব্যাপী ঝাড়ফুঁক দেয়ার পর শিশুটি সুস্থ না হওয়ায় তাকে গাংনী হাসপাতালে যাওয়া হয়। সেখানে রাত ৩ টার সময় আনিকা মারা যায়। 

কবিরাজী চিকিৎসা দিতে পারেন কিনা জানতে চাইলে ওঝাঁ নুরুল আমিন বলেন, লেখাপড়া না জানলেও কোরআন শরীফ পড়তে পারেন। প্রায় ১২ বছর এ কাজ করে আসছি। কোনোদিন কোনো অসুবিধে হয়নি। এটা প্রথমবার ঘটেছে এবং তার কোন দোষ নেই।

গাংনী উপজেলা স্বাস্থ্য ও পরিবার কেন্দ্রের মেডিকেল অফিসার ড. সিয়াম বলেন, হাসপাতালে পৌঁছানোর আগেই শিশুটি মারা গেছিল। তারপরেও শিশুটিকে দেখা হয়েছে। পরিবারের লোকজন জানিয়েছেন, শিশুটির প্রচণ্ড জ্বর ও মাথা ব্যথা ছিল, তাই স্থানীয় ওঝার কাছে ঝাড়ফুঁক করেছেন। প্রাথমিকভাবে ধারণা হয়েছে, শিশুটির প্রচণ্ড জ্বর ও নিউমোনিয়ায় আক্রান্ত ছিল। সঠিক সময়ে হাসপাতালে নিয়ে আসলে চিকিৎসা দিয়ে শিশুটিকে সুস্থ করা সম্ভব হতো।

গাংনী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হরেন্দ্রনাথ সরকার বলেন, ভুক্তভোগী পরিবারের পক্ষ থেকে অভিযোগ দিলে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত