কোটা আন্দোলনে নিপীড়নের বিরুদ্ধে শিক্ষকদের পদযাত্রা

প্রকাশ | ০৮ জুলাই ২০১৮, ১৮:১৪

অনলাইন ডেস্ক

কোটা সংস্কার আন্দোলনে শিক্ষার্থীদের ওপর হামলা, মামলা ও গ্রেপ্তারের প্রতিবাদ জানিয়ে পদযাত্রা করেছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা।

৮ জুলাই (রবিবার) কেন্দ্রীয় গ্রন্থাগার থেকে শহীদ মিনার পর্যন্ত ‘নিপীড়নবিরোধী শিক্ষকবৃন্দের’ ব্যানারে এ পদযাত্রা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয় ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রায় ৪০ শিক্ষক। যেসব স্থানে আন্দোলনকারীদের ওপর হামলা হয়েছে শিক্ষকরা সেসব স্থান প্রদক্ষিণ করেন।

পদযাত্রা পরবর্তী সমাবেশে বক্তব্য দেন-ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের ইমেরিটাস অধ্যাপক ড. সিরাজুল ইসলাম চৌধুরী, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক ড. গীতি আরা নাসরিন, আইন বিভাগের অধ্যাপক ড. আসিফ নজরুল, ইংরেজি বিভাগের অধ্যাপক ড. তাসনিম সিরাজ, আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের সহযোগী অধ্যাপক তানজিম উদ্দিন খান, ইউল্যাবের ভিজিটিং অধ্যাপক আজফার হোসেন প্রমুখ।

এসময় চার দফা দাবি তুলে ধরেন গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক ড. গীতি আরা নাসরিন। দাবিগুলো হলো- কোটা সংস্কার আন্দোলনকারীদের ‍উপর হামলাকারীদের বিচার, আন্দোলনকারীদের নামে মিথ্যা মামলা প্রত্যাহার, হামলায় আহতদের চিকিৎসাসেবা, নারী আন্দোলনকারীদের বিরুদ্ধে যৌন নিপীড়নকারীদের বিচার ও দ্রুত কোটা সংস্কারের প্রতিশ্রুতি প্রজ্ঞাপন জারির মাধ্যমে স্থিতিশীলতা ফিরিয়ে দেওয়া।