কোটা সম্পর্কিত দেশ বিদেশের তথ্য সংগ্রহ করবে কমিটি

প্রকাশ | ০৮ জুলাই ২০১৮, ১৭:২৩

অনলাইন ডেস্ক

দেশে-বিদেশে কোটা সম্পর্কিত বিভিন্ন সময়ের তত্ত্ব-উপাত্ত, কমিটির প্রতিবেদনসমূহ সংগ্রহ করবে কোটা সংস্কার কমিটি। এসব প্রতিবেদনের উপর ভিত্তি করে সুপারিশ প্রণয়নের কাজ শুরু করবে এ কমিটি। 

এ কমিটি আগামী ১ সপ্তাহের মধ্যেই আবারও বৈঠকে বসবে বলে জানিয়েছেন কোটা সংস্কার কমিটির মুখপাত্র যুগ্ম-সচিব আবুল কাশেম মো. মহিউদ্দিন।

৮ জুলাই (রবিবার) সচিবালয়ে সরকারি চাকরিতে কোটা ব্যবস্থা সংস্কার বা বাতিলের বিষয়ে সুপারিশ দিতে মন্ত্রিপরিষদ সচিবের নেতৃত্বে সাত সদস্য বিশিষ্ট গঠিত কমিটি প্রথমবারের মতো বৈঠকে বসেন। বৈঠক শেষে  সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, আজকের বৈঠকে কমিটির কার্যপরিধি ও কর্মপন্থা চূড়ান্ত করা হয়েছে। কমিটিকে যেহেতু ১৫ কার্যদিবসের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে, সেকারণে আমরা আগামী এক সপ্তাহের মধ্যেই সুপারিশ পেশ করার চেষ্টা করবো। একান্তই যদি আমরা ১৫ কার্যদিবসের মধ্যে সেটি করতে না পারি তাহলে পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে।

তিনি আরও বলেন, আন্দোলনকারীরা না জেনে বিভিন্ন সময়ে নানান দাবি তুলছেন। অনেকে তথ্য না জেনেও আন্দোলন করছে।  মাননীয় প্রধানমন্ত্রী চাচ্ছেন এ বিষয়ে সুচিন্তিত সিদ্ধান্ত নেয়ার জন্য। সে জন্য এ শক্তিশালী কমিটি গঠন করা হয়েছে।

গত ২ জুলাই রাষ্ট্রপতি আব্দুল হামিদের নির্দেশক্রমে জনপ্রশাসন বিভাগের সচিব ফয়েজ আহমেদ স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনের মাধ্যমে সাত সদস্য বিশিষ্ট এ কমিটি গঠন করা হয়। জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (বিধি) সালমা মাহমুদ এ কমিটির সাচিবিক দায়িত্ব পালনের জন্য নিয়োগ দেয়া হয়েছে। এছাড়া প্রয়োজনে যে কেউকে কমিটি কো-আপ্ট করতে পারবে বলে প্রজ্ঞাপনে জানানো হয়েছে।

কমিটিতে রয়েছেন জনপ্রশাসন বিভাগের সচিব ফয়েজ আহমেদ, অর্থ মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ মুসলিম চৌধুরী, পাবলিক সার্ভিস কমিশনের সচিব মনজুরুর রহমান (অতিরিক্ত সচিব), মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব অপরূপ চৌধুরী, সরকারি কর্মকমিশনের সচিব আক্তারি জাহান,  আইন মন্ত্রণালয়ের লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগের সিনিয়র সচিব মোহাম্মদ শহিদুল হক, প্রধানমন্ত্রীর কার্যালয়ের ভারপ্রাপ্ত সচিব সাজ্জাদুল হাসানকে নিয়ে এ কমিটি গঠন হয়। মন্ত্রিপরিষদ বিভাগের সচিব মোহাম্মদ শফিউল আলম কমিটির প্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন।