খালেদার জামিন প্রশ্নে আরও যুক্তিতর্ক

প্রকাশ | ১৫ মে ২০১৮, ১১:৩০ | আপডেট: ১৫ মে ২০১৮, ১২:৪৯

অনলাইন ডেস্ক

জিয়া অরফানেজ ট্রাস্ট দুনীর্তি মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার জামিন নিয়ে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আরও যুক্তিতর্ক তুলে ধরার আবেদন জানিয়েছেন। তার আবেদনের পরিপ্রেক্ষিতে ১৫ মে (মঙ্গলবার) বেলা সাড়ে ১১টার দিকে আপিল বিভাগ যুক্তিতর্ক তুলে ধরার অনুমতি দিয়েছেন। 

৮ ও ৯ মে দুর্নীতি দমন কমিশনের (দুদক) আইনজীবী খুরশীদ আলম খান, অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও খালেদা জিয়ার আইনজীবীরা আপিল বিভাগে যুক্তিতর্ক তুলে ধরেন। 

আজ সকাল ৯টা ৫০ মিনিটের দিকে মাহবুবে আলম আরও কিছু যুক্তিতর্ক তুলে ধরতে আগামীকাল বুধবার এর দিন ধার্য করার জন্য আদালতের কাছে আবেদন জানান। কিন্তু প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন চার সদস্যের আপিল বেঞ্চ আগামীকালের পরিবর্তে আজকেই বেলা সাড়ে ১১টার সময় যুক্তিতর্ক তুলে ধরার আদেশ দেন।

এদিকে খালেদা জিয়ার জামিন হতে পারে এই আশায় বিএনপির নেতা–কর্মীরা সকাল আটটা থেকে হাইকোর্টের সামনে আসতে শুরু করেন। তবে সকাল সোয়া নয়টার দিকে বিএনপির নেতা-কর্মীদের হাইকোর্টের গেটের কাছ থেকে সরিয়ে দিচ্ছিল পুলিশ।

উল্লেখ্য, গত ৮ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় বিএনপির চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়াকে পাঁচ বছরের কারাদণ্ডাদেশ দেন আদালত। একই সঙ্গে বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানসহ পাঁচ আসামিকে ১০ বছর করে কারাদণ্ড এবং আসামিদের দুই কোটি ১০ লাখ টাকা জরিমানা করা হয়। রায় ঘোষণার পর পুরান ঢাকার পুরোনো কেন্দ্রীয় কারাগারকে বিশেষ কারাগার ঘোষণা দিয়ে খালেদা জিয়াকে সেখানে রাখা হয়।

এরপর গত ১২ মার্চ খালেদা জিয়াকে চার মাসের জামিন দেন হাইকোর্ট। হাইকোর্টের দেওয়া চার মাসের জামিন স্থগিত চেয়ে পরের দিন রাষ্ট্রপক্ষ ও দুদক আপিল করে। পরে ১৪ মার্চ আপিল বিভাগ জামিনের স্থগিতাদেশ দেন। পরদিন ১৫ মার্চ আপিল বিভাগের সংশ্লিষ্ট শাখায় দুদকের আইনজীবী খুরশিদ আলম খান জামিনের বিরুদ্ধে লিভ টু আপিল দায়ের করেন।