‘অভিযোগ সত্য হলে তুরিনের বিষয়ে পদক্ষেপ নেবে আইন মন্ত্রণালয়’

প্রকাশ : ০৯ মে ২০১৮, ২৩:৫৬

জাগরণীয়া ডেস্ক

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউর ব্যারিস্টার তুরিন আফরোজ মানবতাবিরোধী এক অপরাধীর সঙ্গে গোপনে আঁতাত করেছেন এমন অভিযোগ যদি সত্যি হয় তবে মন্ত্রণালয় অবশ্যই পদক্ষেপ নেবে বলে জানিয়েছেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

৯ মে (বুধবার) দুপুরে সুপ্রিম কোর্টে নিজ কার্যালয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। তিনি বলেন, আমিতো আর আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে যাই না, বা তাদের মামলাও পরিচালনা করি না। কাজেই এ বিষয়ে আমার পক্ষে বলা সম্ভব না।

প্রসিকিউটর জেয়াদ আল মালুম বলেন, গত ৭ মে চিফ প্রসিকিউটর তুরিন আফরোজকে সংশ্লিষ্ট ওয়াহিদুল হকের মামলা থেকে অব্যাহতি দেন। তারপর গত ৮ মে তাকে প্রসিকিউশনের সব দায়-দায়িত্ব থেকে অব্যাহতি দেন। এ বিষয়ে চিফ প্রসিকিউটরের দুটি চিঠি এবং ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা তার (তুরিন আফরোজ) সঙ্গে আসামির কথোপকথনের (গত ১৮ ও ১৯ নভেম্বরের) সিডিসহ যাবতীয় নথি বুধবার সকালে আইন মন্ত্রণালয়ে পাঠিয়ে দিয়েছি।

ট্রাইব্যুনাল সূত্রে জানা গেছে, জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থা (এনএসআই) এবং পাসপোর্ট অধিদফতরের সাবেক মহাপরিচালক (ডিজি) মুহাম্মদ ওয়াহিদুল হককে একাত্তরে মানবতাবিরোধী অপরাধের অভিযোগে গত ২৪ এপ্রিল গ্রেপ্তার করা হয়। পরদিন ট্রাইব্যুনাল তাকে কারাগারে পাঠান।

ওয়াহিদুল হকের বিরুদ্ধে করা মামলা পরিচালনার দায়িত্ব ব্যারিস্টার তুরিন আফরোজকে দেয়া হয় গত ১১ নভেম্বর। এরপর প্রসিকিউটর তুরিন আফরোজের বিরুদ্ধে এই ওই আসামির সঙ্গে গোপনে বৈঠক করার অভিযোগ উঠে। বিষয়টি নিয়ে তদন্ত চলছে বলে জানিয়েছেন ট্রাইব্যুনালের সংশ্লিষ্টরা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত