নারী নেত্রী রেবেকা মহিউদ্দীনের মৃত্যু

প্রকাশ : ২০ মার্চ ২০১৮, ১৩:৪৫

জাগরণীয়া ডেস্ক

ষাট দশকের অন্যতম নারী নেত্রী ও কবি সুফিয়া কামালের ঘনিষ্ঠ-সহযোগী হিসাবে মহিলা পরিষদের প্রতিষ্ঠাতা, স্বাধিকার আন্দোলনসহ, মুক্তিযুদ্ধের অন্যতম সহায়ক, প্রগতিশীল আন্দোলনের সক্রিয় সংগঠক রেবেকা মহিউদ্দীন (৭৮) মারা গেছেন। ১৯ মার্চ (সোমবার) সকালে ঢাকার এ্যাপোলো হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মৃত্যুবরণ করেন।

মৃত্যুকালে তিনি দুই ছেলে ও এক মেয়েসহ তিন নাতী-নাতনী রেখে গেছেন। রেবেকা মহিউদ্দীন বাংলাদেশ আওয়ামী লীগের সাবেক ভারপ্রাপ্ত সভাপতি ও প্রেসিডিয়াম সদস্য এবং পিরোজপুর-৩ মঠবাড়িয়া আসনের সাবেক সংসদ সদস্য প্রয়াত জাতীয় নেতা মহিউদ্দীন আহমেদের স্ত্রী।

রেবেকা মহিউদ্দীন ষাটের দশকের স্বাধিকার আন্দোলন, নারী আন্দোলনের সক্রিয় সংগঠক ছিলেন। মুক্তিযুদ্ধের সময় তিনি ঢাকার মুক্তিযোদ্ধা গ্রুপ ক্র্যাক প্লাটুনকে ও অন্যান্য মুক্তিযোদ্ধা গ্রুপকে নানাভাবে সহায়তা করেছেন।

১৯৩৯ সালের ১০ এপ্রিল ফরিদপুরের একটি অভিজাত পরিবারে জন্ম গ্রহণ করেন।

তাঁর মৃত্যুতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা শোক প্রকাশ করেছেন। এক শোক বার্তায় প্রধানমন্ত্রী তার বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি আন্তরিক সমবেদনা জানান।

এছাড়া পিরোজপুরের মঠবাড়িয়া উপজেলা আওয়ামীলীগের সভাপতি রফিউদ্দিন আহমেদ ফেরদৌস ও সাধারণ সম্পাদক আজিজুল হক সেলিম মাতুব্বর গভীর শোক প্রকাশ করেছেন। মহিউদ্দীন আহম্মেদ মহিলা ডিগ্রী কলেজ তিন দিনের শোক ঘোষণা করে।

২১ মার্চ (বুধবার) বাদ আছর তাঁর নামাজের জানাজা ধানমন্ডি তাকওয়া মসজিদ প্রাঙ্গণে অনুষ্ঠিত হবে। এরপর তাকে মিরপুর বুদ্ধিজীবি কবরস্থানে সমাহিত করা হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত