জঙ্গিদের পোস্ট শেয়ার, কমেন্ট বা লাইক দিলেই মামলা

প্রকাশ : ০৬ জুলাই ২০১৬, ২৩:৫৬

জাগরণীয়া ডেস্ক

আইএস কিংবা জঙ্গিবাদ সমর্থনে কোনো ধরনের ভিডিও, ছবি, কোনো বার্তা আপলোড, শেয়ার, কমেন্ট অথবা লাইক দিলে ব্যবহারকারীর বিরুদ্ধে তথ্য প্রযুক্তি আইনে (আইসিটি) মামলা করা হবে।

বুধবার (৬ জুলাই) বিকেলে পুলিশ হেড কোয়াটারের ডিআইজি (মিডিয়া) একেএম শহিদুর রহমান স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ফেসবুক, টুইটার, ইউটিউবসহ সামাজিক যোগাযোগের সব মাধ্যমে জঙ্গিদের বা জঙ্গিবাদ সমর্থনে কোনো পোস্ট শেয়ার, লাইক কিংবা কমেন্ট করলে ব্যবহারকারিদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

গুলশানে আর্টিসান রেস্টুরেন্টে হামলার পর মঙ্গলবার (৫ জুলাই) ফের হুমকি দিয়ে ভিডিও প্রকাশ করেছে নিষিদ্ধ জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস)। ভিডিওটিতে তিন বাঙালি যুবককে ‘হুমকি বার্তা’ দিতে দেখা যায়। এরপরেই সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে এসব ভিডিও খুব দ্রুতই ছড়িয়ে পড়ে। এর ‘বিরূপ প্রভাব’ পড়তে পারে বলেই মনে করে মনে করছেন বিশ্লেষকরা।

প্রসঙ্গত, গত ১ জুলাই রাজধানীর কূটনীতিকপাড়া গুলশানের ওই রেস্তোরাঁয় অস্ত্র ও বিস্ফোরক নিয়ে হানা দেয় একদল তরুণ। হামলার খবর শুনে গিয়ে বোমায় নিহত হন দুই পুলিশ কর্মকর্তা। এর ১২ ঘণ্টা পর ২ জুলাই সকালে সশস্ত্র বাহিনীর নেতৃত্বে অভিযান চালিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা হয়। পরে জানানো হয়, হামলাকারীরা ১৭ বিদেশিসহ ২০ জনকে ধারাল অস্ত্রের আঘাতে হত্যা করেছে এবং ১৩ জন জিম্মিকে উদ্ধার করা হয়েছে।

অভিযানে ৬ হামলাকারী নিহত এবং ১জন জীবিত অবস্থায় ধরা পড়েন বলে সরকারের পক্ষ থেকে প্রাথমিকভাবে জানানো হয়। পরে নিহত ৬ জনের নাম উল্লেখ করে মামলাও করে পুলিশ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত