x

এইমাত্র

  •  এসএসসি-সমমানে পাসের হার ৮২ দশমিক ৮৭ শতাংশ
  •  পাসের হার ও সংখ্যায় এগিয়ে মেয়েরা
  •  গত ২৪ ঘন্টায় করোনায় নতুন সংক্রমিত ২৫৪৫ জন, মৃত্যু রেকর্ড ৪০ জন
  •  বিশ্বে করোনায় মোট মারা গেছেন ৩ লাখ ৭১ হাজার ০২৩ জন
  •  বিশ্বে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে সুস্থ ২৭ লাখ ৩৮ হাজার ৪৬০ জন

ঘুমিয়ে গেলেই মৃত্যু, শিশুকে জাগিয়ে রাখছেন পরিবার

প্রকাশ : ২৭ জানুয়ারি ২০১৯, ১৫:০৮

গভীর ঘুমে আচ্ছন্ন হলেই মারা যেতে পারে ইয়ার্থী নামের ছয় মাস বয়সী ছোট্ট শিশুটি। তাই বাবা-মা পালাক্রমে জাগিয়ে রাখছেন তাকে। খবর দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস এর।

ছোট্ট শিশু ইয়ার্থী জন্ম থেকেই ভুগছে কনজেনিটাল সেন্ট্রাল হাইপোভেন্টিলেশন সিন্ড্রোম নামে এক বিরল রোগে। এই রোগে আক্রান্ত রোগী শ্বসনতন্ত্রে এক ধরনের জটিলতায় ভুগে। ফলে রোগী ঘুমিয়ে পড়লে তার শরীরে অক্সিজেনের মাত্রা কমে যায়, বেড়ে যায় কার্বন-ডাই-অক্সাইড, ঠোঁট নীল হয়ে যায়, হৃদপিন্ড তার কার্যকারিতা হারায়। ফলে বেড়ে যায় মৃত্যুঝুঁকি। এই রোগকে অনডিনের অভিশাপও বলা হয়। ফ্রান্সের মিথোলজিতে বলা হয়েছে, বিশ্বাসঘাতকতার অভিযোগে অনডিন নামে এক নারী তার স্বামীকে অভিশাপ দেন যে, সে ঘুমিয়ে পড়লে শ্বাস নিতে ভুলে যাবে। 

বিশেষজ্ঞরা বলছেন, PHOX2B নামে একটি জিনের মিউটেশনের কারণে এই রোগ দেখা দেয়। এই রোগ জেনেটিক্যালও হতে পারে। তবে ৯০ শতাংশ ক্ষেত্রে এই রোগটি জেনিটিক্যাল হয় না। বিশ্বে এখন পর্যন্ত এই রোগে আক্রান্তের সংখ্যা প্রায় ১০০০ বলে তথ্য রয়েছে। 

এদিকে, এমনই এক জটিলতায় আক্রান্ত হয়ে দিল্লীর স্যার গঙ্গারাম হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে ইয়ার্থী। শিশুটি গভীর ঘুমে আচ্ছন্ন হয়ে পড়ার আগেই তার বাবা-মা পালা করে চিমটি কেটে তাকে তুলে দেয়। 

ইয়ার্থীর মা মীনাক্ষী বিবিসিকে বলেন, আমরা সবসময় আতঙ্কে থাকি কখন সে গভীর ঘুমে তলিয়ে যায়। চিমটি দিয়ে ঘুম থেকে তুলে দিই বলে সে বিরক্ত হয়, কেঁদে উঠে। কিন্তু তাকে বাঁচিয়ে রাখার জন্য আসলে অন্য কোন পথ খোলা নেই। চিকিৎসকরা ইয়ার্থীকে সুস্থ করে তোলার জন্য তার হার্টে একটি স্পেসমেকার বসানোর কথা বলেছেন। তবে সেই অপারেশনের জন্য প্রায় ৩ লাখ টাকা প্রয়োজন যা তাদের সাধ্যের মধ্যে নেই। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত