পরীক্ষায় পাস করিয়ে দেয়ার জন্য অভিনব পন্থা!

প্রকাশ | ০৫ এপ্রিল ২০১৮, ০১:০১ | আপডেট: ০৫ এপ্রিল ২০১৮, ০১:১৪

অনলাইন ডেস্ক

শিক্ষার্থীদের জন্য পরীক্ষা সবসময়ই একটি বাড়তি আতঙ্কের। আর সেজন্য কতকিছুই না করেন সাধারণ পরীক্ষার্থীরা। যেকোন উপায়ে পাস করার জন্য এবার অভিনব পন্থা অবলম্বন করেছেন ভারতের শিক্ষার্থীরা। পরীক্ষা নামক বৈতরনী পার হওয়ার জন্য কেউ খাতায় গুঁজে দিলেন টাকা, কেউবা লিখলেন প্রেমপত্র। আবার কেউ করলেন সাধারণ অনুরোধ! তেমনি প্রচেষ্টা চালিয়েছেন ভারতের উত্তর প্রদেশের কয়েকজন শিক্ষার্থী। 

পরীক্ষায় নকল ঠেকাতে উত্তর প্রদেশ সরকার এবার কঠোর হওয়ায় বেড়ে গেছে পরীক্ষায় অনুপস্থিতির সংখ্যা। চলমান মাধ্যমিক পরীক্ষার প্রথমদিনে কেন্দ্রে যায়নি এক লাখ ৮০ হাজার পরীক্ষার্থী। 

মুজাফফরনগর জেলার স্কুল পরিদর্শক মুনেশ কুমার এক ছাত্রের লেখা উদ্ধৃত করে বলেন, খাতা খোলার আগে স্যারকে আমার নমস্কার। স্যার প্লিজ, আমাকে পাস করিয়ে দিয়েন।

ফিরোজাবাদ জেলায় শিক্ষকদের ঘুষ দেয়ার ঘটনা ঘটেছে। পরীক্ষার খাতায় পাওয়া গেছে ৫০ থেকে ৫০০ রুপি পর্যন্ত। পরীক্ষায় পাস করিয়ে দেবার বিনিময়ে তারা টাকা দিয়েছেন। যদিও শিক্ষকরা সেগুলো গ্রহণ করেননি।

আরেক শিক্ষার্থী লিখেছেন, ভালোবাসা অদ্ভুত জিনিস। এটা আপনাকে না বাঁচতে দেয়, না মরতে। স্যার, এই ভালোবাসা আমাকে পড়াশোনা করতে দেয়নি, না হলে…। ঐ পরীক্ষার্থী পরীক্ষার খাতায় বড় করে লিখেছেন-আমি পূজাকে ভালোবাসি।

এক শিক্ষার্থী লিখেছেন, পাস না করলে আমার বাবা আমাকে হত্যা করে ফেলবেন।

জানা গেছে, উত্তর প্রদেশে যোগী আদিত্যনাথ সরকারের কঠোর পদক্ষেপের কারণে এবার পরীক্ষায় অসদুপায়ের পথ খোলা না থাকায় খাতায় পাস করিয়ে দেয়ার জন্য এমন অদ্ভুত আবদারের ঘটনা ঘটেছে।