লটারিতে ৬০৬০ কোটি টাকা পেলেন যুক্তরাষ্ট্রের ম্যাভিস!

প্রকাশ | ২৭ আগস্ট ২০১৭, ১৯:০৮

অনলাইন ডেস্ক

যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস অঙ্গরাজ্যের ৫৩ বছর বয়সী এক স্বাস্থ্যকর্মী একটি লটারিতে ৭৫৮.৭ মিলিয়ন ডলার বা ৭৫ কোটি ৮৭ লাখ ডলার (৬০৬১ কোটি টাকা) পেয়েছেন! যা মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাসে সর্বোচ্চ।

লটারিতে এত টাকা পেয়েই ওই নারী স্বাস্থ্যকর্মী তার ৩২ বছরের পুরোনো চাকরি ছেড়ে দিয়েছেন।

লটারি কেনার সময় ম্যাভিস ওয়ানসজিক (Mavis Wanczyk) নামের ওই নারী কখনোই বিশ্বাস করেননি যে তিনি এত টাকা পেয়ে যাবেন। গত ২৪ আগস্ট (বৃহস্পতিবার) তার সেই স্বপ্ন সত্যি হয়।

ম্যাসাচুসেটস স্টেট লটারি কনফারেন্সে তিনি চাকরি ছেড়ে দেওয়া প্রসঙ্গে বলেন, ‘আমি তাদেরকে বলেছি যে আমি আর কখনো ফিরে আসব না।’

আর লটারি পাওয়ার বিষয়টি কীভাবে উদযাপন করবেন এই প্রশ্নের উত্তরে তিনি বলেন, ‘আমি আমার বিছনায় লুকিয়ে থাকব!’

এর আগে পাওয়ার বলের লটারিতে সর্বোচ্চ পরিমাণে অর্থ জেতার রেকর্ডটি ছিল ২০১৬ সালের জানুয়ারিতে, ১.৬ বিলিয়ন বা ১০৬ কোটি ডলার। ফ্লোরিডা, ক্যালিফোর্নিয়া এবং টেনেসির তিন ব্যক্তি যৌথভাবে ওই লাটারিটি জিতে। প্রত্যেকের ভাগে পড়ে ৫২৮.৮ মিলিয়ন।

ম্যাভিস ওয়ানসজিক এই টাকা চাইলে একসঙ্গেও নিতে পারেন আবার ২৯ বছরে ৩০টি কিস্তিতেও গ্রহণ করতে পারেন। এতে প্রতি বছর ৫% হারে লভ্যাংশ পাবেন।

৩১ বছরের একটি মেয়ে এবং ২৬ বছর বছরের ছেলের জননী এই নারী বলেন, তিনি আর্থিকভাবে স্বচ্ছলই ছিলেন।

শুধু গত বছর কেনা একটি গাড়ির দাম এখনো পরিশোধ করা হয়নি। সুতরাং তাকে বসে চিন্তা করতে হবে এই টাকা দিয়ে তিনি কী করবেন। তিনি বলেন, আমাকে একা একা বসে চিন্তা করতে হবে আমি কী করব এই অর্থ দিয়ে।

যে খুচরা বিক্রেতার কাছ থেকে তিনি লটারির টিকেটটি কিনেছিলেন, তাকে ৫০ হাজার ডলার দিতে হবে। কারণ ওই খুচরা বিক্রেতা দাতব্য প্রতিষ্ঠানে দেওয়ার জন্য ওই টাকাটা চেয়েছিলেন।

তবে এই টাকা থেকে তাকে ফেডারেল এবং ম্যাসাচুসেটস স্টেট ট্যাক্স বাবদ ৩০% টাকা দিয়ে দিতে হবে।

লটারিতে আরো ছয়জন ২ মিলিয়র ডলার আর ৩৪ জন ১ মিলিয়ন ডলার করে পেয়েছেন। এগুলো ছিল সব জ্যাকপট লটারি জেতা।

এছাড়া আরো ৯৩ লাখ ৯৭ হাজার ৭২৩ জন সাধারণ লটারি জিতেছেন। যারা মোট ১৩ কোটি ৪৯ লাখ ৮১ হাজার ৫৭৫ টাকা জিতেছেন। ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে সর্বোচ্চ সংখ্যক মানুষ ১১ লাখ ৭২ হাজার ৪৭৭ জন লটারিতে টাকা জিতেছেন।

যুক্তরাষ্ট্রের ৪৪টি অঙ্গরাজ্যে এই লটারি খেলা হয়। এবং প্রতি বুধবার এবং রবিবার রাতে লটারি ড্র করা হয়।

সূত্র: এবিসি নিউজ