কোরিয় উপদ্বীপে বোমারু বিমান নিয়ে আমেরিকার মহড়া

প্রকাশ : ১০ জুলাই ২০১৭, ১২:৫৬

জাগরণীয়া ডেস্ক

উত্তেজনার পারদ চড়িয়ে এবার কোরিয় উপদ্বীপে বোমারু বিমান নিয়ে মহড়া চালালো দক্ষিণ কোরিয়া ও আমেরিকা। আমেরিকার গুয়াম অ্যান্ডারসন বিমানঘাঁটি থেকে আসা বি-১বি ল্যান্সার বোমারু বিমান উত্তর কোরিয়ার সীমান্তের খুব কাছ ঘেঁষে গিয়েছে বলে খবর পাওয়া গেছে। দুই দেশ তাদের সীমান্ত ব্যাপকভাবে সামরিক অস্ত্রে সজ্জিত করে রাখা সত্ত্বেও সীমান্তের কাছ দিয়েই মহড়া চালিয়েছে মার্কিন বোমারু বিমান।

দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনী এক বিবৃতিতে জানিয়েছে, উত্তর কোরিয়ার ধারাবাহিক ক্ষেপণাস্ত্র পরীক্ষার জবাব হিসেবে বোমারু বিমানের এই মহড়া চালানো হয়েছে। এতে আরও বলা হয়েছে, সীমান্তের ৮০ কিলোমিটার দূরে দক্ষিণ কোরিয়ার ইয়েওয়ংওল কাউন্টিতে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার চারটি বোমারু বিমান মহড়ায় অংশ নেয়। মহড়ার সময় প্রতিটি বিমান থেকে ৯০৭ দশমিক ১ কেজি ওজনের একটি লেজার-গাইডেট বাঙ্কার-বাস্টিং স্মার্ট বোমা ফেলা হয়।

চারটি বোমারু বিমানের মধ্যে দুটি আমেরিকার। এগুলি শত্রুপক্ষের বিধ্বংসী ক্ষেপণাস্ত্রের ব্যাটারি ধ্বংস করতে সক্ষম। আর দক্ষিণ কোরিয়ার দুটি বোমারু বিমান ভূগর্ভস্থ শত্রুঘাঁটি ধ্বংস করতে পারদর্শী। এর আগেই গত মঙ্গলবার প্রথম আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক মিসাইল (আইসিবিএম) পরীক্ষা করে উত্তর কোরিয়া। দেশটির দাবি, যুক্তরাষ্ট্রের আলাস্কাসহ বিশ্বের যে কোনো স্থানে আঘাত করতে সক্ষম তাদের আইসিবিএম।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত