কাতারের বিরুদ্ধে নতুন পদক্ষেপে সৌদি জোট

প্রকাশ : ০৮ জুলাই ২০১৭, ০০:৫৮

জাগরণীয়া ডেস্ক

সৌদি নেতৃত্বাধীন চার দেশের জোট কাতারের বিরুদ্ধে নতুন অর্থনৈতিক, রাজনৈতিক এবং আইনগত পদক্ষেপ নিতে যাচ্ছে। তারা বলছে, কাতার অবরোধ প্রত্যাহারে জোটের দেওয়া ১৩ শর্ত পূরণে অস্বীকিৃতি জানিয়ে নিজেদের সন্ত্রাসবাদ সংশ্লিষ্টতাই প্রমাণ করেছে। 

ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে।

অবরোধ প্রত্যাহারে কাতারকে ১৩ দফা শর্ত দিয়েছিল সৌদি জোট। ৪ জুলাই (মঙ্গলবার) কুয়েতের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে এসব শর্তের বিষয়ে নিজ দেশের অবস্থান তুলে ধরে কাতার। সেই আনুষ্ঠানিক জবাব পর্যালোচনা এবং পরবর্তী পদক্ষেপ নির্ধারণ নিয়ে ৫ জুলাই (বুধবার) মিসরে আলোচনায় বসে সৌদি জোট। ওই বৈঠকেই কাতারবিরোধী অবরোধ অব্যাহত রাখা এবং পরবর্তীতে আরও কঠোর পদক্ষেপ নেওয়ার সিদ্ধান্ত আসে সৌদি আরব, মিসর, সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইনের তরফ থেকে। পরে এক যুক্ত বিবৃতিতে সৌদি আরব, আরব আমিরাত, মিসর আর বাহরাইন জানিয়েছে, ওই ১৩ শর্ত পূরণে কাতারকে বাধ্য করতে এবার কাতারের বিরুদ্ধে নতুন করে অর্থনৈতিক, রাজনৈতিক এবং আইনগত পদক্ষেপ নিতে যাচ্ছেন তারা।

৫ জুলাই (বুধবার) সকালে সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয়ের টুইটার অ্যাকাউন্টে দোহার সরবরাহকৃত জবাব হাতে পাওয়ার খবর নিশ্চিত করা হয়েছে। খানিক বাদে সৌদি নিউজ এজেন্সিতে প্রকাশিত এক বিবৃতিতে বলা হয়, যথাসময়ে কাতারের কাছে জবাব পৌঁছে যাবে। কয়েক ঘণ্টার ব্যবধানে এক বিবৃতির মাধ্যমে কাতারের দেওয়া জবাবের প্রেক্ষিতে নিজেদের প্রতিক্রিয়া জানায় সৌদি জোট। সৌদি আরব, আরব আমিরাত, মিশর আর বাহরাইনের পক্ষ থেকে জানানো হয়, সরবরাহকৃত উত্তর পর্যালোচনা করে তারা সংকট নিরসনের ব্যাপারে কাতারের সদিচ্ছার অভাব লক্ষ্য করেছেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত