‘সিরিয়ার কাছে কোনও রাসায়নিক অস্ত্র নেই’

প্রকাশ : ০৪ জুলাই ২০১৭, ১৪:৩৮

জাগরণীয়া ডেস্ক

সিরিয়ার উপ-পররাষ্ট্র মন্ত্রী ফয়সাল মিকদাদ দাবি, সিরিয়া তাদের সব রাসায়নিক অস্ত্র ধ্বংস করেছে। তিনি বলেন, আমি সিরিয়ার নামে শপথ করে বলতে চাই, সিরিয়া তার রাসায়নিক প্রকল্প বন্ধ করে দিয়েছে এবং এখানে আর কোনও রাসায়নিক অস্ত্র বা বিষাক্ত গ্যাস নেই যেটা সামরিক অভিযানে ব্যবহার করা যেতে পারে।

৪ জুলাই (মঙ্গলবার) সিরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা সানা’র বরাতে এই তথ্য জানায় মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম মিডল ইস্ট মনিটর। 

ফয়সাল মিকদাদ বলেন, সিরিয়া দেশের বাইরে গিয়ে এই রাসায়নিক ধ্বংস করেছে যেন অভ্যন্তরে কোনওরকম বিরুপ প্রতিক্রিয়া না পড়ে। ডেনমার্ক, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যের জাহাজগুলোর এই কাজে তাদের সাহায্য করেছে বলেও দাবি করেন তিনি।

মিকদাদ বলেন, প্রহিবিশন অফ কেমিক্যাল ওয়েপন্স সংস্থা জানে যে সিরিয়ার কাছে কোনও রাসায়নিক অস্ত্র নেই। খান শেখুনের ঘটনার পর তিনি এই সংস্থা ও জাতিসংঘকে ঘটনা তদন্তের আহ্বান জানিয়েছিলেন।

প্রসঙ্গত, চলতি বছর এপ্রিলে আসাদ সরকার রাসায়নিক হামলা চালিয়েছিলো বলে অভিযোগ করেছিলো যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো। ওই হামলায় অর্ধশতাধিক মানুষ প্রাণ হারান। এর জবাবে যুক্তরাষ্ট্র সিরিয়ার বিমান ঘাটিতে টমাহক মিসাইলও নিক্ষেপ করে। তবে ওই হামলারও বিষয়টিও অস্বীকার করে এসেছে সিরীয় সরকার। এছাড়া ২০১৪ ও ১৫ সালে সিরিয়া ক্লোরিন গ্যাস হামলা চালিয়েছিলো বলে জাতিসংঘের এক প্রতিবেদনে উঠে এসেছে। সেসময় জঙ্গি গোষ্ঠী আইএস মাস্টার্ড গ্যাস ব্যবহার করেছিলো বলেও জানানো হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত