অন্তঃসত্ত্বা নারীকে গর্ভপাতের নির্দেশ সুপ্রিম কোর্টের

প্রকাশ : ০৩ জুলাই ২০১৭, ১৮:০০

জাগরণীয়া ডেস্ক

২৬ সপ্তাহের ভ্রূণের গর্ভপাতের অনুমতি দিল সুপ্রিম কোর্ট। ৩ জুলাই (সোমবার) এক মামলার পরিপ্রেক্ষিতে যুগান্তকারী রায় দুই বিচারপতির ডিভিশন বেঞ্চের। শীর্ষ আদালতের রায়ে স্বস্তিতে কলকাতার এই নারী।

জানাগেছে, ভ্রূণটির শারীরিক অবস্থা স্বাভাবিক নয়। জন্ম হলেও হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হবে ওই সন্তানের। চিকিৎসকদের এই পরামর্শ শোনার পর গর্ভপাতের জন্য মানসিক প্রস্তুতি নেন কলকাতার এক নারী। তবে ২৫ সপ্তাহ পেরিয়ে যাওয়ায় বাধা হয়ে দাঁড়ায় আইন। শেষ পর্যন্ত গর্ভপাতের জন্য শীর্ষ আদালতের দ্বারস্থ হন তিনি। গত ২৩ তারিখ শুনানি চলাকালীন বিষয়টি বিবেচনা করে দেখা উচিত বলে মন্তব্য করে বিচারপতি দীপক মিশ্র ও বিচারপতি এম খানউইল্কারের ডিভিশন বেঞ্চ। এরপর ৩ জুলাই (সোমবার) ছিল মামলাটির পরবর্তী শুনানি। সেখানেই দুই বিচারপতির ডিভিশন বেঞ্চ অবিলম্বে গর্ভপাতের আবেদনটি মঞ্জুর করে এবং চিকিৎসকদের পরামর্শ মেনে বাকি পদক্ষেপ নেওয়ার জন্য ওই নারীকে অনুমতি দেয়।

একই সঙ্গে গত ২৩ তারিখ সাত চিকিৎসকের একটি মেডিকেল বোর্ড গঠনের করার নির্দেশ দেয় ডিভিশন বেঞ্চ। কলকাতার এসএসকেএম হাসপাতালের সাত চিকিৎসকের ওই বোর্ড গত ২৯ তারিখ শীর্ষ আদালতকে রিপোর্ট পেশ করে। সেই রিপোর্টের ভিত্তিতেই এদিন এই যুগান্তকারী রায় আদালতের।

প্রসঙ্গত ১৯৭০ এ তৈরি হওয়া গর্ভপাত আইন অনুযায়ী ভ্রূণের ২০ সপ্তাহ পেরিয়ে গেলে গর্ভপাত কোনোভাবেই করা যায় না। পশ্চিমবঙ্গের এই আইনেই বিপাকে পড়েছিলেন গর্ভবতী ওই নারী। তবে শীর্ষ আদালতের এদিনের রায়ে স্বস্তি দিল কলকাতার ওই মহিলাকে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত