জার্মানিতে বৈধতা পেলো সমকামী বিয়ে

প্রকাশ : ৩০ জুন ২০১৭, ১৫:২৫

জাগরণীয়া ডেস্ক

জার্মান সংসদের নিম্নকক্ষ বুন্ডেসটাগ ৩০ জুন (শুক্রবার) এক ঐতিহাসিক সিদ্ধান্ত নিয়েছে। তর্ক-বিতর্কের পর সমাজে সমকামীদের বিবাহের অধিকারকে স্বীকৃতি দিলেন সংসদ সদস্যরা। 

জার্মান চ্যান্সেলর সমকামী বিয়ের বিরোধিতা করে আসছিলেন। কিন্তু সাধারণ নির্বাচনের আগ মুহূর্তে বিষয়টি নিয়ে ভোট গ্রহণের ঘোষণা দেন সোমবার। এরপরই ভোট অনুষ্ঠিত হয়। ৩৯৩ জন প্রস্তাবের পক্ষে, ২২৬ জন বিরুদ্ধে ভোট দিয়েছেন। অবশ্য চ্যান্সেলর অ্যাঙ্গেলা ম্যার্কেল প্রস্তাবটির বিপক্ষে ভোট দিয়েছেন। ম্যার্কেলের রাজনৈতিক প্রতিদ্বন্দ্বীরা প্রস্তাবটির পক্ষে অবস্থান নিয়েছিল।

অন্যান্য দলগুলি বেশ কিছুকাল ধরে এই সিদ্ধান্তের পক্ষে থাকলেও সরকারের প্রধান শরিক দুই দল সিডিইউ ও সিএসইউ বিষয়টি নিয়ে ঐকমত্যে আসতে পারছিল না। রক্ষণশীল এই শিবিরের অনেকের মতে, জার্মানির সংবিধান অনুযায়ী, সমকামীদের বিবাহকে স্বীকৃতি দেওয়া সম্ভব নয়, কারণ, তাতে বিবাহবন্ধন ও সন্তান সংক্রান্ত যে বিধান রয়েছে, একমাত্র নারী ও পুরুষ তা পূরণ করতে পারে। অর্থাৎ সংবিধান পরিবর্তন না করে সমকামীদের বিবাহের অধিকার প্রতিষ্ঠা করা সম্ভব নয়। এমনকি কয়েকজন সংসদ সদস্য এই প্রশ্নে জার্মানির সাংবিধানিক আদালতে মামলার হুমকিও দিয়েছিলেন।

উল্লেখ্য, জার্মানিতে সমকামী দম্পতিরা সরকারি স্বীকৃতি পেলেও সেই বন্ধনকে বিবাহ হিসেবে মেনে নেওয়া হয়নি। ফলে তারা সন্তান দত্তক নিতে পারছিলেন না। এবার বিবাহের স্বীকৃতি পেলে সেই বাধাও দূর হবে এবং সরকারিভাবে সমকামীদের প্রতি আর কোনো বৈষম্য থাকবে না।

জার্মানির আগেই অনেকগুলো ইউরোপীয় দেশ সিভিল ম্যারেজকে আইনি বৈধতা দিয়েছে। এসব ইউরোপীয় দেশের মধ্যে রয়েছে নরওয়ে, সুইডেন, ডেনমার্ক, ফিনল্যান্ড, আইসল্যান্ড, নেদারল্যান্ডস, বেলজিয়াম, স্পেন, পর্তুগাল, লুক্সেমবার্গ, ফ্রান্স, যুক্তরাজ্য ও আয়ারল্যান্ড।

সূত্র: বিবিসি ও ডয়েচ ভেলে

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত