ফের উ. কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষা

প্রকাশ : ২৩ জুন ২০১৭, ১৬:১৩

জাগরণীয়া ডেস্ক

উত্তর কোরিয়া নতুন একটি রকেট ইঞ্জিন পরীক্ষা চালিয়েছে বলে দাবি করেছেন এক মার্কিন কর্মকর্তা। তার দাবি, ‍যুক্তরাষ্ট্রে আঘাত আনতে সক্ষম হবে এমন ক্ষেপণাস্ত্র তৈরির উদ্দেশ্যেই এই পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। ২৩ জুন (শুক্রবার) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এই খবর প্রকাশ করা হয়।

প্রতিবেদনে বলা হয়, পারমাণবিক পরীক্ষা নিয়ে যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়ার মধ্যে চলমান অস্থিরতার মধ্যেই নতুন এই পরীক্ষা আরও অস্থিরতা বাড়াবে।

নাম প্রকাশ না করার শর্তে মার্কিন কর্মকর্তারা কয়েকটি বার্তা সংস্থাকে জানান, সাম্প্রতিক এই পরীক্ষা তাদের আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র ইঞ্জিন তৈরির অংশ যা যুক্তরাষ্ট্রে আঘাত আনতে পারে।

এর আগে ২১ জুন (বুধবার) মার্কিন পররাষ্ট্র মন্ত্রী রেক্স টিলারসন চীনকে আহ্বান জানিয়েছিলেন যেন তারা ওই অঞ্চলে কূটনৈতিক চাপ প্রয়োগ করে পারমাণবিক পরীক্ষা বন্ধ করে। চীন উত্তর কোরিয়ার অন্যতম প্রধান মিত্র। তাই যুক্তরাষ্ট্র আশা করছে চীন চাইলে এই সংকটের সমাধান সম্ভব হবে। গত মাসে মার্কিন প্রতিরক্ষা গোয়েন্দা সংস্থা জানিয়েছিলো, উত্তর কোরিয়া আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র তৈরির দিকে এগিয়ে যাচ্ছে। ট্রাম্প প্রশাসনও এই বিষয়টিকে সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত